বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রকে দায়ী করছে রাশিয়া

মস্কোয় ড্রোন হামলা

মস্কোর একাধিক জায়গায় গত পরশু আঘাত হেনেছে ড্রোন। এতে অনেক অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। রাশিয়া এ ঘটনার জন্য ওয়াশিংটনকে দায়ী করেছে। রুশ কর্তৃপক্ষ বলছে, যুক্তরাষ্ট্রের উৎসাহেই রাশিয়ায় হামলা চালাচ্ছে ইউক্রেন। যদিও মার্কিন প্রশাসন ও ইউক্রেন এমন অভিযোগ অস্বীকার করেছে।

এ হামলার পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেন ওই ড্রোন হামলা চালিয়েছে মস্কোকে ভয় দেখাতে এবং আরও মারাত্মক ব্যবস্থা নেওয়ার উসকানি দিতে। পুতিনের বক্তব্যের পর গতকাল যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আন্তনভ হামলার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে হোয়াইট হাউস বলেছে, তারা রাশিয়ার মূল ভূখণ্ডে ইউক্রেনের হামলাকে সমর্থন করে না এবং মঙ্গলবারের ঘটনা নিয়ে তারা এখনো তথ্য সংগ্রহ করছে।

‘তথ্য জোগাড় করছে এ বাক্যাংশের আড়ালে তারা কী লুকানোর চেষ্টা করছে? এটা ইউক্রেনের সন্ত্রাসীদের উৎসাহ জোগাচ্ছে,’ মেসেজিং চ্যানেল টেলিগ্রামে এমনটাই বলেছেন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আন্তনভ।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্র অনুযায়ী মঙ্গলবার তিনটি ড্রোন বিকল হয়ে পড়ে এবং পাঁচটি ধ্বংস করা হয়েছে। কিন্তু প্রকৃত সংখ্যা যতই হোক না কেন, সেই ড্রোনের উৎস সম্পর্কে এখনো প্রকাশ্যে কিছু জানানো হয়নি। খোদ রুশ ভূখণ্ড থেকে মস্কোয় ড্রোন হামলা চালানো হয়ে থাকলে রাশিয়ার নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর দক্ষতা ও ক্ষমতা নিয়ে প্রশ্ন উঠতে বাধ্য। ইউক্রেন থেকে এত দূরে ড্রোন পাঠানো হয়ে থাকলেও সামরিক বাহিনীর সতর্কতা সংশয়ের মুখে পড়বে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, এমন ঘটনা ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’-এর প্রয়োজনীয়তা আরও স্পষ্ট করে দিচ্ছে।

এদিকে কিয়েভের ওপর এনিয়ে তিন রাত ধরে জোরালো হামলা চালিয়েছে রাশিয়া। মঙ্গলবার রাতে ২০টি ড্রোন ধ্বংস করা হয়েছে বলে শহরের সামরিক প্রশাসন জানিয়েছে। এতে এক ব্যক্তি নিহত ও একজন আহত হয়েছেন। ইউক্রেনকে সামরিক ও আর্থিকভাবে সহায়তার মাধ্যমে ‘সম্মিলিত পশ্চিম’ রাশিয়ার বিরুদ্ধে ছায়া যুদ্ধ চালাচ্ছে বলে রাশিয়া অনেক দিন ধরেই অভিযোগ করে আসছে।

ইউক্রেনেরসর্বশেষ যুদ্ধজাহাজ ধ্বংসের দাবি রাশিয়ার : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে গতকাল দাবি করা হয়েছে, তাদের বাহিনী দুই দিন আগে ওডেসা বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইউক্রেনের একটি যুদ্ধজাহাজ ধ্বংস করেছে। এটি কিয়েভের ‘শেষ যুদ্ধজাহাজ’ বলেও উল্লেখ করেছে মস্কো। তবে ইউক্রেনের নৌবাহিনী এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ যুদ্ধের বিষয়ে দৈনিক ব্রিফিংয়ে এ দাবি করেছেন। তিনি বলেছেন, রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় ‘ইউক্রেনীয় নৌবাহিনীর শেষ যুদ্ধজাহাজ ‘ইউরি ওলেফিরেঙ্কো, ওডেসা বন্দরের একটি যুদ্ধজাহাজ ঘাঁটিতে ধ্বংস হয়েছে।

সর্বশেষ খবর