১১ ডিসেম্বর, ২০২৩ ১৩:২৫

ফরিদপুরে ‘কুরআনের নূর’ প্রতিযোগিতার অডিশন

অনলাইন ডেস্ক

ফরিদপুরে ‘কুরআনের নূর’ প্রতিযোগিতার অডিশন

কোমলমতি কুরআনের পাখিদের প্রাণবন্ত উপস্থিতিতে আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৪ এর ফরিদপুর বিভাগের অডিশন শুরু হয়েছে।  

সোমবার সকাল ৯টা থেকে ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা’ শিরোনামে ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইসলামিক শরিয়াহ রিসার্চ সেন্টার চত্বরে রেজিস্ট্রেশনের মাধ্যমে এ প্রতিযোগিতা শুরু হয়।

দেশের সর্ববৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির আয়োজনে কুরআনের পাখিদের সর্ববৃহৎ মিলনমেলা হিফজুল কুরআন প্রতিযোগিতা ২০২৪ ‘কুরআনের নূর’-এর ফরিদপুর বিভাগের এই অডিশন পর্ব চলবে সোমবার দিনভর।

সরেজমিনে মাদ্রাসা চত্বর ঘুরে দেখা যায়, বিভিন্ন এলাকা থেকে নানা পরিবহনের মাধ্যমে কুরআনের পাখিরা (প্রতিযোগীরা) সুশৃঙ্খলভাবে মাঠে প্রবেশ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করছে। সেই সঙ্গে স্বেচ্ছাসেবীরা তাদের সর্বোচ্চ শ্রম দিয়ে শৃঙ্খলা বজায় রাখতে কাজ করছেন।  

এখানে মুসল্লি কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক মিয়া ফয়সাল আহম্মেদ উপস্থিত আছেন।  

ফরিদপুরের রঘুনন্দপুর এলাকার মদিনাতুল উলুম মাদ্রাসার হাফেজ মো. জিহাদুল ইসলাম বলেন, ‘আমি সর্বপ্রথম নিবন্ধন সম্পন্ন করেছি। অডিশনের প্রতিযোগিতায় অংশ নেব। এখানে এসে খুব ভালো লাগছে। এ ধরনের আয়োজন করার জন্য বসুন্ধরা গ্রুপকে মন থেকে ধন্যবাদ জানাই। ’

রাজবাড়ী জেলার বায়তুল ইজ্জদ দারুল উলুম মাদ্রাসার হাফেজ আসাদুল্লাহ ও আব্দুল হামিদ বলেন, ‘নিবন্ধন করে নাশতাও শেষ করেছি। এখানে আমাদের মতো অনেক হাফেজদের মিলনমেলা শুরু হয়েছে। আমাদের জন্য এমন একটি অনুষ্ঠানের আয়োজন করে ইসলামিক পরিবেশ সৃষ্টি করার জন্য বসুন্ধরা গ্রুপকে ধন্যবাদ জানাচ্ছি। ’

ফরিদপুর বিভাগের অডিশন সমন্বয়ক হাফেজ মাওলানা রাকিব হাসান বলেন, ‘১৬ বছরের কম বয়সের কুরআনের হাফেজরা অডিশনে অংশ নিতে পারছে। হিফজুল কুরআন প্রতিযোগিতার ফরিদপুর বিভাগে ৫০০ জন কুরআনের হাফেজ অংশগ্রহণ করবে। এখানে ৪টি বুথে নিবন্ধন চলছে। অডিশনে জাতীয় মসজিদ বায়তুল মোকারমের মুফতি এহসানুল হক জিলানী পেশ ইমামসহ মোট ১২ জন বিচারক অডিশনের বিচারকার্য পরিচালনা করবেন।’

আয়োজক সূত্রে জানা গেছে, এবারের কুরআনের নূর প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ী হাফেজ পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার পাঁচ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার দুই লাখ টাকা করে এবং সম্মাননা। এছাড়া ষষ্ঠ থেকে অষ্টম স্থান অর্জনকারী বাকি তিনজন পাবে এক লাখ টাকা করে আর্থিক পুরস্কার ও সম্মাননা। এবারও জাতীয় পর্যায়ের আট বিজয়ী, তাদের পরিবার ও ওস্তাদকে ওমরাহ পালনের জন্য সৌদি আরব পাঠানো হবে।
অন্যদিকে প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১৫ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা এবং তৃতীয় বিজয়ী পাবে পাঁচ লাখ টাকা ও সম্মাননা।

এই প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, বাংলানিউজটোয়েন্টিফোর.কম, ক্যাপিটাল এফএম। আর পবিত্র রমজানে কুরআনের নূর সম্প্রচারিত হবে নিউজটোয়েন্টিফোর টেলিভিশন।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

সর্বশেষ খবর