শিরোনাম
প্রকাশ : ৪ মে, ২০২১ ১৬:৪৬
প্রিন্ট করুন printer

পশ্চিমবঙ্গে নির্বাচন পরবর্তী সহিংসতায় ১২ জন নিহত

অনলাইন ডেস্ক

পশ্চিমবঙ্গে নির্বাচন পরবর্তী সহিংসতায় ১২ জন নিহত
পূর্ব-বর্ধমানের জামালপুরে সংঘর্ষের পরে হাসপাতালে আনা হয় বিভাস বাগকে। পরে তার মৃত্যু হয়। ছবি- আনন্দবাজার

ভারতের পশ্চিমবঙ্গে নির্বাচন পরবর্তী সহিংসতায় অন্তত ১২ জন নিহত হয়েছে এবং এ নিয়ে পাল্টাপাল্টি অভিযোগ শুরু হয়েছে দলগুলোর মধ্যে। ফল ঘোযণার দিন, রবিবার দুপুর থেকে সোমবার রাত পর্যন্ত রাজনৈতিক হানাহানিতে এই প্রাণ যায় বলে অভিযোগ।

নিহতদের মধ্যে বিজেপির পাঁচ, তৃণমূলের পাঁচ, আইএসএফের একজন রয়েছেন বলে দাবি। দ্বাদশ ব্যক্তির রাজনৈতিক পরিচয় নিয়ে বিতর্ক আছে। বহু জায়গায় তাকে অন্যের বিরুদ্ধে ভাঙচুর, বোমাবাজি, লুট, আগুন লাগানোর অভিযোগ করেছে বিজেপি-তৃণমূল। এই পরিস্থিতিতে রাজ্যবাসীর কাছে বারবার শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ভোটের ফল-পরবর্তী সহিংসতার অভিযোগে চিঠি পাঠিয়েছে রাজ্য বিজেপি। টুইটারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিরোধী রাজনৈতিক দলের কর্মীরা কেন নির্বাচনোত্তর হিংসার শিকার হচ্ছেন, সে ব্যাপারে রাজ্যের কাছে রিপোর্ট চাওয়া হয়েছে।

রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে এ দিন এ ব্যাপারে বৈঠক করেন রাজ্য পুলিশের ডিজি নীরজনয়ন পাণ্ডে এবং কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র। পরে, রাজ্যপালের সঙ্গে দেখা করেন স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। রাজ্যপালের দ্বারস্থ হয়েছে বিজেপিও।

মমতা তার সঙ্গে দেখা করতে গেলে এ দিন সন্ধ্যায় তার কাছে বিষয়টি তোলেন রাজ্যপাল। মমতা তাকে বলেন, রাজ্যের আইনশৃঙ্খলার বিষয়টি এখন নির্বাচন কমিশনের অধীনে রয়েছে। তবু মুখ্যমন্ত্রী হিসেবে তিনি যা করার করছেন। করবেন। যদিও এ দিন রাতেই আদর্শ আচরণবিধি তুলে নেওয়ার কথা জানায় নির্বাচন কমিশন।

সূত্র: আনন্দবাজার

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ   

 

এই বিভাগের আরও খবর