Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২০ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:৪৩

শিল্পকলায় উজানে মৃত্যু

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় উজানে মৃত্যু

অস্তিত্বহীন মানবজীবনের সংগ্রাম নিয়ে বাংলা সাহিত্যের কালজয়ী কথাসাহিত্যিক সৈয়দ ওয়ালীউল্লাহ লিখেছেন ‘উজানে মৃত্যু’। এর পরতে পরতে তিনি তুলে ধরেছেন শ্রমজীবী ও কর্মজীবী মানুষগুলোর কথা। জীবন চলার পথে খেটে খাওয়া মানুষগুলো কত ধরনের অত্যাচার, নির্যাতন, শোষণ ও অন্যায়ের শিকার হয় সেই বিষয়গুলোই ‘উজানে মৃত্যু’ তুলে ধরেছেন লেখক সৈয়দ ওয়ালীউল্লাহ। আর জীবনঘনিষ্ঠ এই গল্প নিয়ে নাটকের দল পালাকার মঞ্চায়ন করেছে হৃদয় ছোঁয়া নাটক ‘উজানে মৃত্যু’। সন্ধ্যা সাড়ে ৬টা ও রাত ৮টায় গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে নাটকটির দুটি মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন শামীম সাগর। নাটকটি প্রসঙ্গে নির্দেশক শামীম সাগর বলেন, প্রতিদিনই নতুন নতুন আবিষ্কারের নেশায় মেতেছি, শিখেছি, আশ্চর্যান্বিত হয়েছি, সমৃদ্ধ হয়েছি, সৈয়দ ওয়ালীউল্লাহকে সহজবোধ্য করে নতুন ব্যাখ্যায় উপস্থাপনের সাহসে বুক বেঁধেছি। নাটকটিতে অভিনেতা হিসেবে যেমন একদল নবীন নাট্যকর্মী রয়েছেন তেমনি কারিগরি দিকে দলেরই অভিজ্ঞজনেরা যুক্ত হয়েছেন। সবার সম্মিলিত প্রচেষ্টা এবং সহযোগিতাতেই সৃষ্টি হয়েছে পালাকার এর ‘উজানে মৃত্যু’ প্রযোজনাটি। “উজানে মৃত্যু”-তে আমরা সোজাসাপ্টা একটা গল্প পাই; কিন্তু অন্তসলীলা নির্ঝরিণীর মতো এই গল্পের ভাঁজে ভাঁজে আশ্চর্য সব দর্শন আর অন্তর্বাস্তবতার কথা ছড়িয়ে রয়েছে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আসাদুজ্জামান শুভ, সাজ্জাদ হোসেন নিষাদ, চারু পিন্টু, শতাব্দী সানজানা, সোনিয়া আক্তার, ফাহমিদা মল্লিক প্রমুখ।

 নাটকটির শিল্প নির্দেশনায় ছিলেন আমিনুর রহমান মুকুল, কোরিওগ্রাফি করেছেন অনিকেত পাল বাবু, আলোক পরিকল্পনায় বাবর খাদেমী, সংগীত পরিকল্পনায় অজয় দাশ।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর