শিরোনাম
শুক্রবার, ১৭ মে, ২০১৯ ০০:০০ টা
প্রকৃতি

ডিম ফুটে কচ্ছপের ২১ বাচ্চা

বাগেরহাট প্রতিনিধি

ডিম ফুটে কচ্ছপের ২১ বাচ্চা

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের বিলুপ্ত প্রজাতির কচ্ছপ ‘বাটাগুর বাস্কা’র দেওয়া ডিম ফুটে ২১টি বাচ্চা বের হয়েছে। গতকাল দুপুর পর্যন্ত বাচ্চাগুলো বের হয়।

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির জানান, গত ১১ মার্চ একটি কচ্ছপ প্রজনন কেন্দ্রে ৩২টি ডিম দেয়। এরপর এগুলো সংগ্রহ করে প্রকল্পের ইনকিউভেশনে নির্দিষ্ট তাপমাত্রায় ফুটানোর জন্য রাখা হয়। ৬৫ দিন ইনকিউভেশনের মধ্যে থাকার পর গতকাল সকাল থেকে ওই ডিম হতে বাচ্চা ফুটে বের হতে থাকে। দুপুর পর্যন্ত ২১টি বাচ্চা বের হয়েছে। বাকী ডিমগুলো ফুটে বাচ্চা বের হবে আজ শুক্রবার। কচ্ছপ প্রজনন প্রকল্পের ম্যানেজার আ. রব বলেন, ডিম থেকে সদ্য ফুটে বের হওয়া বাচ্চাগুলোর শারীরিক অবস্থা খুবই ভালো। পরীক্ষা-নিরীক্ষা শেষে এগুলো প্রকল্পের ১ নম্বর হ্যাচারীতে ছেড়ে দেয়া হবে।

উল্লেখ্য, সুন্দরবনে বিলুপ্ত প্রজাতির কচ্ছপ ‘বাটাগুর বাস্কা’ রক্ষায় ২০১৪ সালে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের প্রকল্পটি চালু হওয়ার পর ২০১৭ সাল থেকে ডিম দিতে শুরু করে প্রজনন কেন্দ্রের কচ্ছপগুলো।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর