মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
নবম ওয়েজ বোর্ড

নোয়াবের স্থগিতাদেশ প্রত্যাহার আবেদনের শুনানি ২০ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক

সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের নতুন বেতন কাঠামো নির্ধারণে গঠিত নবম ওয়েজ বোর্ডের সুপারিশ বাস্তবায়নের গেজেট প্রকাশকে কেন্দ্র করে আপিল বিভাগের দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে আবেদন করেছে সংবাদপত্র মালিকদের সংগঠন নিউজ পেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব)। নোয়াবের করা আবেদনটি আগামী ২০ অক্টোবর আপিল বিভাগের নিয়মিত  বেঞ্চে শুনানির জন্য পাঠানো হয়েছে। গতকাল চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এই দিন ধার্য করেন।

নবম ওয়েজ বোর্ডের নতুন বেতন কাঠামোর সুপারিশ চূড়ান্ত করার প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে নোয়াবের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৬ আগস্ট হাই কোর্ট রুল দিয়ে ওই সুপারিশ বাস্তবায়নের গেজেট প্রকাশের ওপর দুই মাসের স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দেন। ওই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করলে শুনানি নিয়ে গত ২০ আগস্ট আপিল বিভাগে হাই কোর্টের আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত হয়ে যায়। এই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলা হয়।

গতকাল আদালতে নোয়াবের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন ও আইনজীবী মো. ইউসুফ আলী। পরে মো. ইউসুফ আলী সাংবাদিকদের বলেন, এর আগে আপিল বিভাগে শুনানিতে রাষ্ট্রপক্ষ বলেছিল শ্রমবিধির ১২৮ বিধি ন্যূনতম মজুরির ক্ষেত্রে প্রযোজ্য, সংবাদপত্রের মজুরি বোর্ডের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। অথচ শ্রম আইনের ৩৪৪ (১) ধারায় আছে যে এই আইনের অধীনে গঠিত যে কোনো বোর্ডেরই কার্যধারা শ্রমবিধি দিয়ে নির্ধারিত হবে। এ ছাড়া আইনের ৩৫১ (২) (ঘ) ধারা অনুযায়ী সরকার শ্রমবিধির ১২৮ বিধি প্রণয়ন করে বোর্ডের কার্যধারা নির্ধারণ করে দিয়েছে। সুতরাং ১২৮ বিধি এ ক্ষেত্রে প্রযোজ্য হবে না, মর্মে সরকারপক্ষের যুক্তি গ্রহণযোগ্য নয়, এসব যুক্তিতে আপিল বিভাগের স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে ওই আবেদনটি করা হয়।

সর্বশেষ খবর