শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে সংকটে পড়া লোকদের মাঝে হালাল খাদ্য সরবরাহের দাবি

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

করোনার কারণে চরম অর্থ সংকটে পড়া লোকজনের মাঝে বিনামূল্যে খাবার পরিবেশনের কর্মসূচিতে হালাল খাদ্য অন্তর্ভুক্তির আহ্বান জানিয়ে গত ৩ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের কৃষিমন্ত্রী সনী পারডিউকে নিউইয়র্কের ১০ কংগ্রেসম্যান চিঠি দিয়েছেন।

যুক্ত স্বাক্ষরের ঐ পত্রে স্বাক্ষরকারী কংগ্রেসম্যানদের নেতৃত্বে থাকা কংগ্রেসওম্যান গ্রেস মেং (কুইন্স-ডেমোক্র্যাট) এ বিষয়ে বলেন, ‘করোনাভাইরাস খাদ্য সহায়তা কর্মসূচিতে নিউইয়র্কে গত এপ্রিল থেকেই রান্না করা খাবার বিতরণ করা হচ্ছে। পাবলিক স্কুল, চার্চ, সিনোগগ, মসজিদ, মন্দির, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের মাধ্যমে বিনামূল্যে খাদ্যের প্যাকেট বিতরণ করা হলেও অধিকাংশ স্থানেই হালাল/কুশের খাদ্য থাকে না। এর ফলে মুসলমান কিংবা জুইশরা অনাহারেই দিনাতিপাত করতে বাধ্য হচ্ছেন, অথবা ক্ষুধার জ্বালা  মেটাতে হালাল/কুশের নয়-এমন খাদ্য গ্রহণে বাধ্য হচ্ছেন। এমন অমানবিক পরিস্থিতির অবসান জরুরি হয়ে পড়েছে। এ জন্য খাদ্য সরবরাহকারীকে নির্দেশ দেওয়া উচিত হালাল/কুশের খাদ্য অন্তর্ভুক্তির জন্য। অর্থাৎ খাবারের প্যাকেটে লেখা থাকতে হবে হালাল/কুশের খাদ্য। প্রয়োজনে এসব খাদ্য আলাদা টেবিলে রেখে বিতরণ করতে হবে। যাতে সংশ্লিষ্টরা স্বাচ্ছন্দ্যে তা গ্রহণ করতে পারেন।’ গ্রেস মেং বলেন, ধর্ম অথবা জাতিগত বিশ্বাসের কারণে যারা হালাল/কুশের খাদ্য ব্যতীত অন্যকিছুর ধারে কাছেও যান না, তারা খুবই কষ্টে রয়েছেন।

অথচ করোনাভাইরাস প্রতিরোধে দরকার পুষ্টিকর খাদ্য গ্রহণ করা। যাদের কাছে অর্থ নেই তারা এই দুঃসময়ে নিজের পছন্দের খাদ্য-সামগ্রী ক্রয় করতে সক্ষম হচ্ছেন না বলেই ফেডারেল ও সিটি প্রশাসনের পক্ষ থেকে সারা আমেরিকায় বিনামূল্যে খাদ্য বিতরণের কর্মসূচি চলছে। এই কর্মসূচিকে সাফল্যম-িত করতে সরবরাহকারীকে বিশেষভাবে নির্দেশ দিতে হবে হালাল খাদ্যের প্যাকেট তৈরির জন্য।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর