মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

মহিলা সমিতিতে ৪.৪৮ মন্ত্রাস

সাংস্কৃতিক প্রতিবেদক

মহিলা সমিতিতে ৪.৪৮ মন্ত্রাস

নাটকসরণিখ্যাত বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে চলছে স্পর্ধা প্রযোজিত নাটক ‘৪.৪৮ মন্ত্রাস’-এর ১৪ দিনের প্রদর্শনী। গতকাল ছিল ১৪ দিনের এ মঞ্চায়নের চতুর্থ দিন। রাজধানীর শিল্পকলা একাডেমির মিলনায়তনগুলোয় এদিন কোনো নাটকের মঞ্চায়ন না থাকায় গতকাল ‘৪.৪৮ মন্ত্রাস’-এর প্রদর্শনীতে ছিল নাট্যানুরাগী দর্শকদের উপচেপড়া ভিড়।

সারাহ কেইন রচিত, শাহমান মৈশান ও শরীফ সিরাজ অনূদিত এ নাটকটির পরিকল্পনা ও নির্দেশনায় আছেন সৈয়দ জামিল আহমেদ। ‘৪.৪৮ মন্ত্রাস’ সারাহ কেইনের ৪.৪৮ সাইকোসিসের একটি অনন্য কাব্যশৈলী। যা নির্মিত হয়েছে রৈখিক আখ্যানকে প্রত্যাখ্যান করে এবং আলিঙ্গন করেছে উত্তর নাটকীয় কাঠামো। যাতে একীভূত হয়েছে দীর্ঘ একক কথন, চেতনার প্রবাহ, স্বগতোক্তি, দৈনন্দিন জীবনের কথোপকথন এবং দর্শকদের সরাসরি সম্বোধন করে বিবরণ। নাটকের বিষয়বস্তুর কেন্দ্রবিন্দু হলো এক তরুণ শিল্পীর মনস্তত্ত্বে বিষণœতার জন্ম। কারণ তিনি সমাজে ব্যাপকভাবে সহিংসতার সাক্ষী যেমন : ধর্ষণ, যৌন নিপীড়ন, খুন, আমৃত্যু নির্যাতন, ধর্মীয় অসহিষ্ণুতা এবং সমাজে বিশৃঙ্খল অনিশ্চয়তা। ৩১ ডিসেম্বর শেষ হবে ১৪ দিনের এ মঞ্চায়ন।

বাংলা একাডেমি পরিচালিত চারটি পুরস্কার ঘোষণা : বাংলা  একাডেমি পরিচালিত এ বছরের চারটি পুরস্কার ঘোষণা করা হয়েছে। পুরস্কারগুলো হলো- রবীন্দ্র পুরস্কার, সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার, কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার এবং সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার। এ বছরের রবীন্দ্র পুরস্কার পাচ্ছেন শিল্পী সাধন ঘোষ, সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার পাচ্ছেন রফিক কায়সার, কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার পাচ্ছেন শাহরিয়ার কবির ও সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন জুলফিকার মতিন।

২৬ ডিসেম্বর শনিবার একাডেমির সাধারণ পরিষদের ৪৩তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে এ পুরস্কারগুলো প্রদান করা হবে। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানিয়েছে বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর