শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৯ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৮ মার্চ, ২০২১ ২৩:২৫

অষ্টম কলাম

৮৫ হাজার ল্যাপটপ কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক

সারা দেশের ৫ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের (৩য় পর্যায়) জন্য ৮৫ হাজার ল্যাপটপসহ তথ্যপ্রযুক্তি সামগ্রী কিনছে সরকার। এতে ব্যয় হবে ৪৮৭ কোটি ২১ লাখ ৭ হাজার ৭৯১ টাকা। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ-সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী বলেন, বৈঠকে ৮৫ হাজার ল্যাপটপ, ৫ হাজার ওয়েবক্যামেরা, ৫ হাজার রাউটার এবং ৫ হাজার নেটওয়ার্ক সুইচসহ অন্যান্য তথ্যপ্রযুক্তি সামগ্রী কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের অধীনে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন (২য় পর্যায়)’ প্রকল্পের আওতায় ৫ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে ল্যাপটপসহ এসব সরঞ্জাম বিতরণ করা হবে।

 এ প্রকল্পের জন্য ব্যয় হবে ৪৮৭ কোটি ২১ লাখ ৭ হাজার ৭৯১ টাকা। টেলিফোন শিল্প সংস্থা এগুলো সরবরাহ করবে।

এ ব্যাপারে ডিজিটেক ইন্ডাস্ট্রি, ওয়ালটনের ডিএমডি মো. লিয়াকত আলী বলেন, ‘ল্যাপটপের কনফিগারেশন হবে কোরআই ৭, টেনথ জেনারেশন। দাম পড়বে ৫৩-৫৭ হাজার টাকা। গড়পড়তা দাম পড়বে ৫৫ হাজার ৫০০ টাকা। তবে এর বাজারমূল্য ৭০ হাজার টাকা। আর সরকারের প্রাক্কলিত মূল্য ছিল ৬০ হাজার টাকা। আমরা সেখানে ৫৫ হাজার ৫০০ টাকায় সরবরাহ করছি। প্রতিযোগিতাপূর্ণ দরপত্রে আমরাই সর্বনিম্ন দর দিয়েছি। এতে সরকারের প্রায় ১০০ কোটি টাকা সাশ্রয় হবে। এর চেয়ে বড় কথা, আমদানি না করে দেশীয় কোম্পানি থেকে কেনায় বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।’

সভায় গণপূর্ত অধিদফতরের ‘অফিসার্স ক্লাব, ঢাকা-এর ক্যাম্পাসে বহুতল ভবন নির্মাণ’ প্রকল্পের দুটি প্যাকেজের পূর্তকাজের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। কাজটি পেয়েছে পদ্মা অ্যাসোসিয়েট অ্যান্ড ইঞ্জিনিয়ার্স। এতে ব্যয় হবে ১৬৪ কোটি ১৪ লাখ ১৯ হাজার ৮৪৮ টাকা।

এই বিভাগের আরও খবর