মঙ্গলবার, ১৫ জুন, ২০২১ ০০:০০ টা

বেড়েছে মৃত্যু ও শনাক্ত

নিজস্ব প্রতিবেদক

আবারও ভয়াবহ হয়ে উঠছে করোনা পরিস্থিতি। চট্টগ্রামে ৪২টি নমুনা বিশ্লেষণে করোনার আলফা (যুক্তরাজ্যের), বিটা (দক্ষিণ আফ্রিকান), ডেল্টা (ভারতীয়) ও ইটা (নাইজেরিয়ান) ধরনের সন্ধান পেয়েছেন গবেষকরা। দেশে গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় শনাক্তের হার ছিল ১৪ দশমিক ৮০ শতাংশ, যা ৫৪ দিনের মধ্যে সর্বোচ্চ। এই সময়ে মৃত্যু হয়েছে ৫৪ জনের, যা ৩৬ দিনের মধ্যে সর্বাধিক মৃত্যু। এ ছাড়া ৪৯ দিনের মধ্যে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে গত এক দিনে। এই পরিস্থিতিতে ঝুঁকি না নিয়ে অধিক সংক্রমিত এলাকাগুলোয় কঠোর লকডাউন দিতে গতকাল স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২০ হাজার ৬০২টি নমুনা পরীক্ষায় ৩ হাজার ৫০ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। এক দিনে এর চেয়ে বেশি রোগী পাওয়া গিয়েছিল গত ২৬ এপ্রিল। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫৪ জন। এর চেয়ে বেশি ৫৬ জনের মৃত্যুর খবর এসেছিল গত ৯ মে। এ ছাড়া নমুনা পরীক্ষায় গত ২৪ ঘণ্টার চেয়ে বেশি শনাক্ত হার ছিল গত ২১ এপ্রিল। গতকাল পর্যন্ত দেশে মোট ৮ লাখ ২৯ হাজার ৯৭২ জনের দেহে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ১৩ হাজার ১৭২ জন। সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ৬৮ হাজার ৮৩০ জন। গত ২৪ ঘণ্টায় দেশে ৩৯ জন পুরুষ ও ১৫ জন নারী মারা গেছেন করোনা সংক্রমণে। ৫০ জন হাসপাতালে ও ৪ জন বাড়িতে মারা গেছেন। মৃতদের মধ্যে ১৩ জন ঢাকা, ১৪ জন চট্টগ্রাম, ১৩ জন রাজশাহী, ৭ জন খুলনা, ১ জন বরিশাল, ৫ জন রংপুর ও ১ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

এদিকে চট্টগ্রাম বিভাগে ৪২ জন রোগীর করোনার নমুনা বিশ্লেষণে ২ জনের দেহে ভারতের ‘ডেল্টা’ ধরন, ৩ জনের দেহে নাইজেরিয়ার ‘ইটা’ ধরন, ৪ জনের দেহে যুক্তরাজ্যের ‘আলফা’ ধরন ও ৩৩ জনের দেহে দক্ষিণ আফ্রিকার ‘বিটা’ ধরন শনাক্ত হয়েছে। গবেষণাটি করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) ১৩ জন গবেষক। প্রধান গবেষক মোহাম্মদ আল্-ফোরকান বলেন, যে দুজনের দেহে ডেল্টা ধরন পাওয়া গেছে, তাদের কেউ-ই ভারতে যাননি। এ থেকে বোঝা যায় চট্টগ্রামে ভারতীয় ডেল্টা ধরনের সামাজিক সংক্রমণ শুরু হয়ে গেছে।

এই রকম আরও টপিক