শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বিএনপি এমপিদের পদত্যাগের হুমকি

নিজস্ব প্রতিবেদক

বিএনপি এমপিদের পদত্যাগের হুমকি

মানবিক কারণে প্রধানমন্ত্রীর বিশেষ ক্ষমতায় বিএনপি  চেয়ারপারসন খালেদা জিয়াকে জামিন দিয়ে উন্নত চিকিৎসার জন্য আবারও বিদেশে পাঠানোর দাবি জানিয়েছেন দলটির সংসদ সদস্যরা। এ সময় তারা বিদেশ না পাঠানোর ফলে খালেদা জিয়ার কিছু হয়ে গেলে আওয়ামী লীগকে আজীবন এর দায় বহন করতে হবে বলে উল্লেখ করলে সংসদে হট্টগোলের সৃষ্টি হয়। এক পর্যায়ে বিএনপির দাবি মানা না হলে তারা সংসদ থেকে পদত্যাগের হুমকিও দেন। বিএনপির এমপি জি এম সিরাজ বলেন, ‘আমরা ছয়জন এ সংসদে আছি। আওয়ামী লীগের বন্ধুরা বলেন, এটা এ সংসদের জন্য অলঙ্কার। আজকে তাই বলতে চাই, প্রধানমন্ত্রী, যদি আমরা সত্যিকার অর্থে অলঙ্কার হয়ে থাকি, তাহলে এ সংসদ অলঙ্কারবিহীন করবেন না। আমাদের দলীয় সিদ্ধান্ত এমনও হতে পারে, ম্যাডাম যদি চরম অবস্থায় চলে যান, তাহলে আমাদের এই সংসদে থাকা সম্ভব নাও হতে পারে। আমি এটাকে শর্ত দিচ্ছি না।’ এ সময় তার মাইক বন্ধ হয়ে যায়। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের ১৫তম অধিবেশনের বৈঠকে এ ঘটনা ঘটে। এর আগে বিএনপি এমপি জি এম সিরাজ বলেন, ‘বেগম খালেদা জিয়ার জামিনের বিষয়ে আইনমন্ত্রীর ৪০১ ধারার দীর্ঘ বক্তব্য শুনেছি। গত (বুধবার) প্রধানমন্ত্রীর বক্তব্য শুনলাম, যা সব দৈনিক পত্রিকায় শিরোনাম হয়েছে। প্রধানমন্ত্রী শপথ নিয়েছিলেন, ‘রাগ বিরাগের বশবর্তী হবেন না।’ কিন্তু ওনার গতকালের বক্তব্যের সঙ্গে শপথের ভাষা সাংঘর্ষিক। এটা কি সঠিক, না বেঠিক? তার প্রতি সম্মান রেখেই বলছি, উনার বক্তব্যের সঙ্গে সেটার অসঙ্গতি দেখছি। ২০০৮ সালে আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমকে জামিনে বিদেশে চিকিৎসার অনুমতি দেওয়া হয়েছিল। আ স ম আবদুর রবকে জামিনে জার্মানিতে চিকিৎসার জন্য পাঠানো হয়েছিল। খালেদা জিয়া তিনবারের প্রধানমন্ত্রী, তাকে কেন যেতে দেওয়া হবে না? চিকিৎসার জন্য সংসদ নেতা বা আমরাও বিদেশে যাই। সে ক্ষেত্রে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে কেন বিদেশে যেতে দেওয়া হবে না? এটা তার মৌলিক অধিকার। তিনি বলেন, ‘দেশের মানুষ মনে করেন, প্রধানমন্ত্রী সর্বময় ক্ষমতার অধিকারী। তিনি যদি মনে করেন, তবে অনুমতি দিতে পারেন। প্রধানমন্ত্রী যা চাইবেন, তা-ই হবে। তাই প্রধানমন্ত্রীকে অনুরোধ করতে চাই, মানবিক কারণে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে দু-এক দিনের মধ্যে জামিন দিয়ে বিদেশে পাঠানো হোক। নচেত কিছু একটা হয়ে গেলে এর দায়ভার আওয়ামী লীগকে আজীবন বহন করতে হবে।’ এ সময় আওয়ামী লীগের সংসদ সদস্যরা হইচই করে প্রতিবাদ জানাতে শুরু করেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ সদস্যদের চুপ থাকতে বলে থামিয়ে দেন। জি এম সিরাজ বলেন, ‘খালেদা জিয়াকে জামিন দিয়ে বিদেশে চিকিৎসার জন্য আবেদন করা হয়েছে। জামিন দিয়ে তাকে বিদেশে পাঠানোর ব্যবস্থা করা হোক।’ এ বিষয়ে বিএনপির মোশাররফ হোসেন বলেন, ‘আমাদের নেত্রী খালেদা জিয়া কিডনি, লিভার, ফুসফুস, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন। প্রধানমন্ত্রী অনেক মানবতা দেখিয়েছেন। আরেকটু মানবতা আমরা প্রত্যাশা করি।’ বিএনপির এমপি হারুনুর রশীদও একই দাবি জানান। এ বিষয়ে জবাব দিতে গিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘খালেদা জিয়ার চিকিৎসা সঠিকভাবে করা হচ্ছে। সেই চিকিৎসায় সন্তুষ্ট কি অসন্তুষ্ট সেটা উনাদের ব্যাপার। কিন্তু ৪০১ ধারায় নিষ্পত্তি হওয়া বিষয়ে আবেদন করার সুযোগ নেই। আমি এটা নিয়ে পুনরায় কথা বলতে চাই না।’

দেশে নদী দখলদার ৬৫ হাজার ১২৭ জন : এদিকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সংসদে জানিয়েছেন, সারা দেশে ৬৫ হাজার ১২৭ জন অবৈধ নদী দখলদার রয়েছে। ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমদের লিখিত প্রশ্নের জবাবে তিনি সংসদকে জানান, দখলদারদের বিরুদ্ধে সারা দেশে অভিযান চলছে। এখন পর্যন্ত প্রায় ১৯ হাজার ৮৭৪ জন অবৈধ দখলদারকে উচ্ছেদ করা হয়েছে। এ প্রক্রিয়ায় বিভিন্ন নদীর তীর থেকে এ পর্যন্ত ২১ হাজার ৪৪৩টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এতে ৭২৩ দশমিক ৬২ একর নদীর তীরভূমি পুনরুদ্ধার হয়েছে, যার মধ্যে ঢাকা নদীবন্দরে ১৬ হাজার ৪২৪টি, নারায়ণগঞ্জ নদীবন্দরে ৪ হাজার ৭৬৯টি, বরিশাল নদীবন্দরে ১৪১টি, আশুগঞ্জে ৫০টি আর নওয়াপাড়া নদীবন্দরে ৫৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

পিরোজপুরে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও জাতীয় জাদুঘর বিল পাস : স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের ১৫তম অধিবেশনের বৈঠকে পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও জাতীয় জাদুঘর বিল উত্থাপিত হয়েছে। শিক্ষামন্ত্রী দীপু মনি ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর বিল, ২০২১’ নামে নতুন বিলটি উত্থাপন করেছেন। বিলটি এক মাসের মধ্যে পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিলে বলা হয়েছে, পিরোজপুর সদরে বঙ্গবন্ধুর নামে বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে।

জাদুঘরের নিদর্শন নষ্টে থাকছে জেল-জরিমানা : সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ আদালতের নির্দেশে বাতিল হওয়া ১৯৮৩ সালের জাতীয় জাদুঘর-সংক্রান্ত অধ্যাদেশটি রহিত করে আধুনিক যুগোপযোগী করে প্রণীত ‘বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল, ২০২১’ সংসদে উত্থাপন করেছেন। বিলটি ৩০ দিনের মধ্যে পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল পাস : মিথ্যা তথ্য দিয়ে ঋণ নিলে জেল-জরিমানার বিধান রেখে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল জাতীয় সংসদে গতকাল পাস হয়েছে। ফলে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশনের অনুমোদিত মূলধন হবে ১ হাজার কোটি টাকা। আর পরিশোধিত মূলধন হবে ৫০০ কোটি টাকা। বিদ্যমান আইনে অনুমোদিত মূলধন ছিল ১১০ কোটি আর পরিশোধিত মূলধন ছিল ১১০ কোটি টাকা। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বিলটি পাস করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিলটি কণ্ঠভোটে পাস হয়।

টিকার ব্যয় প্রকাশ করা সমীচীন নয় : করোনাভাইরাসের কত টিকা সংগ্রহ করা হয়েছে? সে জন্য কত টাকা খরচ হয়েছে- জানতে চেয়েছিলেন সরকারি দলের একজন এমপি। জবাব দিতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, ২১ কোটি ১৭ লাখ ৩০ হাজার ডোজ টিকা কেনা হয়েছে। তবে টিকা কেনার খরচ প্রকাশ করতে রাজি হননি তিনি। কারণ হিসেবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘চীন, ভারত ও কোভ্যাক্স থেকে সর্বোচ্চ প্রতিযোগিতামূলক মূল্যে সততা ও স্বচ্ছতা নিশ্চিত করে ভ্যাকসিন কেনা হয়েছে। আইন মন্ত্রণালয়, অর্থ বিভাগ, সিসিজিপি ও প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে কেনা হয়েছে। তবে উৎপাদনকারী কোম্পানির সঙ্গে নন-ক্লোজার এগ্রিমেন্টের মাধ্যমে ভ্যাকসিন কেনার কারণে সংসদে অর্থ খরচের হিসাব প্রকাশ করা সমীচীন হবে না।’

সাড়ে ১২ হাজার ওষুধের দোকানের লাইসেন্স নেই : সরকারি দলের নুরুন্নবী চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, ২০২১ সালের আগস্ট পর্যন্ত ১২ হাজার ৫৯২টি ওষুধের দোকান শনাক্ত করা হয়েছে, যেগুলোর লাইসেন্স নেই।

৪৬টি ওষুধ কোম্পানির উৎপাদন লাইসেন্স সাময়িক বাতিল : কাজিম উদ্দিন আহম্মেদের (ময়মনসিংহ-১১) প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, নকল-ভেজাল ওষুধ বিক্রি প্রতিরোধে সরকার কঠোর। ২০২১ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ৪৬টি ওষুধ কোম্পানির উৎপাদন লাইসেন্স সাময়িক বাতিল করা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর