মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

বিএমইটি স্মার্টকার্ড নিয়ে নতুন ভাবনা

কূটনৈতিক প্রতিবেদক

প্রবাসের কাজের উদ্দেশ্যে যাওয়া বাংলাদেশিদের জন্য অপরিহার্য বিএমইটি স্মার্টকার্ড নিয়ে নতুন করে ভাবছে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)। এখনকার কার্ডের পরিবর্তন করে বৈশ্বিকভাবে ব্যবহারের উপযোগী করে একটি সার্টিফিকেট দেওয়ার চিন্তা করা হচ্ছে। এ সার্টিফিকেট সংগ্রহেও যেন কোনো ধরনের ভোগান্তি না থাকে তা নিশ্চিত করতে অনলাইনে সহজলভ্য করে দেওয়ার কথা ভাবা হচ্ছে।

গতকাল ঢাকার বিএমইটি সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে এক কর্মশালায় এ ভাবনার কথা জানান বিএমইটি মহাপরিচালক মো. শহীদুল আলম। তিনি বলেন, ‘বিএমইটি স্মার্টকার্ডের আইডিয়া আমরা পরিবর্তনের কথা ভাবছি। তার বদলে স্মার্ট সার্টিফিকেট দেওয়ার চিন্তা আছে। সেখানে কিউআর কোড থাকবে। তা স্ক্যান করে যাচাই করা যাবে। যে কোনো মোবাইল থেকে স্ক্যান করেই তা যাচাই করা যাবে।’ তিনি বলেন, ‘এখন যে স্মার্টকার্ড আছে তা দেশের মেশিন ছাড়া স্ক্যান করার উপায় নেই। বিদেশে কেউ যদি এ ক্লিয়ারেন্সের চ্যালেঞ্জে পড়েন তাহলে আমার মেশিনে স্ক্যান করে লাভ কী হবে। আমরা কিউআর কোড দিলে তো আর জাল সার্টিফিকেট দিতে পারবে না। এমনকি আমাদের সিস্টেমে সার্টিফিকেটের প্রয়োজনও হবে না। যারা চেক করবেন তারা ইউনিক নম্বর দিয়ে চেক করবেন মেলে কি না, মিলে গেলেই বুঝবেন ট্রেনিং পেয়েছেন।’ তিনি আরও বলেন, ‘সার্টিফিকেটের প্রয়োজন হলে নিজে নিজে ডাউনলোড করতে পারবেন। ৭-৮ কোটি মানুষের টিকা নেওয়ার সার্টিফিকেট কিন্তু নিজেরাই ডাউনলোড করেছেন।

তাহলে যারা বিদেশ যাবেন তারা নিজেরা নিতে পারবেন না? আমার কাছে আসার দরকার কী? আমার কাছে এলেই তো নানান খরচ। দৌড়াদৌড়ি করতে হয়। এগুলো থেকে আমরা উত্তরণ চাই।’

 

সর্বশেষ খবর