বুধবার, ৩১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

তালা ঝুলছে অবৈধ হাসপাতালে

পালাচ্ছেন মালিক, জরিমানার সঙ্গে অনেক প্রতিষ্ঠান সিলগালা, চলছে অভিযান

নিজস্ব প্রতিবেদক

তালা ঝুলছে অবৈধ হাসপাতালে

জয়পুরহাটে একটি হাসপাতালে গতকাল অভিযান -বাংলাদেশ প্রতিদিন

দেশব্যাপী অবৈধ হাসপাতালের বিরুদ্ধে চলছে অভিযান। গত দুইদিনে অভিযানে ঢাকাসহ সারা দেশে বন্ধ করা হয়েছে ৫২৪ অবৈধ ক্লিনিক ও হাসপাতাল। লাইসেন্স না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশ এবং অন্যান্য শর্ত পূরণ না করায় এসব প্রতিষ্ঠানকে ৯ লাখ ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। বেশ কিছু প্রতিষ্ঠানকে সিলগালাও করা হয়েছে। গতকাল রাজধানীতে ১৫টি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে বন্ধ করা হয়। এর মধ্যে রয়েছে- রায়ের বাজারের বাংলাদেশ আই ট্রাস্ট হাসপাতাল, কামরাঙ্গিরচরের আলো ডায়াগনস্টিক সেন্টার, নূর ডায়াগনস্টিক সেন্টার, ইনান ডায়াগনস্টিক সেন্টার, ঢাকা ডায়াগনস্টিক অ্যান্ড কনসালটেশন   সেন্টার, খিলগাঁওয়ের সিমান্তিক ক্লিনিক এবং মুক্তি নার্সিং হোমসহ আরও ৮টি অবৈধ হাসপাতাল ও ক্লিনিক। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্যে জানা যায়,

জয়পুরহাট : জয়পুরহাটে অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে অভিযান শুরু করেছেন প্রশাসন। এ সময় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে চারটি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা ও একটি প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়। জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক কুমার কুণ্ডু বলেন, অস্বাস্থ্যকর পরিবেশ, অনুমোদন না থাকা, ল্যাবের ফ্রিজে মাছ থাকায় শহরের আনারকলি ল্যাব অ্যান্ড কনসালটেশন সেন্টারকে ৫ হাজার টাকা জরিমানা করে সিলগালা করে দেওয়া হয়। পদ্মা ক্লিনিকের অপারেশন থিয়েটার সিলগালাসহ ৫ হাজার টাকা জরিমানা, শাদমান ক্লিনিককে ৫ হাজার টাকা ও গ্রিন লাইফ ডায়াগনস্টিক সেন্টারকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় জয়পুরহাট সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তুলশী চন্দ্র রায় উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম : অপারেশন থিয়েটরের (ওটি) নোংরা পরিবেশ, লাইসেন্স নবায়ন না থাকায় চট্টগ্রাম নগরের একটি হাসপাতাল বন্ধ করে দেওয়া হয়। এ ছাড়া চট্টগ্রামের ১৫ উপজেলার ১১টি হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টারও বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যে বোয়ালখালী, রাঙ্গুনিয়া, বাঁশখালীতে ১টি করে, আনোয়ারায় ২টি, মিরসরাই ও লোহাগাড়ায় ৩টি করে হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে দেওয়া হয়।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী বলেন, ৫৩টি স্বাস্থ্যসেবা কেন্দ্রে অভিযান পরিচালিত হয়। এর মধ্যে নানা অনিয়ম-অব্যবস্থাপনায় ১২টি হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করা হয়। এসব প্রতিষ্ঠানের তালিকা স্বাস্থ্য অধিদফতরে পাঠানো হয়েছে।

বরিশাল : বরিশালে নানা অনিয়মের অভিযোগে চারটি ডায়াগনস্টিক সেন্টার থেকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত। স্বাস্থ্য বিভাগের সহায়তায় নগরীর বান্দ রোড শের-ই বাংলা মেডিকেল এলাকায় এই অভিযান চালায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু রিয়াদ। স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, বরিশাল বিভাগে ডায়াগনস্টিক সেন্টারের সংখ্যা ৬৩৪টি এবং বরিশাল জেলায় আছে ২৩০টি। এর মধ্যে বেশির ভাগের বৈধ কাগজপত্র বা অনুমোদন নেই। এসব ডায়াগনস্টিক সেন্টারে প্রায়ই প্রতারিত হয় রোগীরা।

নগরীর বান্দ রোডের শের-ই বাংলা মেডিকেলের সামনের ডায়াগনস্টিক সেন্টারগুলোতে অভিযান চালায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। স্বাস্থ্য বিভাগের সহায়তায় পরিচালিত অভিযান টের পেয়ে কয়েকটি ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে মালিক ও কর্মচারীরা পালিয়ে যায়। অননুমোদিতভাবে হরমোন টেস্ট করায় সুলতানা ডায়াগনস্টিক সেন্টারকে ৫ হাজার টাকা, সিটি স্ক্যানের অনুমতি না থাকায় রয়েল ডায়াগনস্টিক সেন্টারকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। প্রয়োজনীয় কাগজ না থাকায় বরিশাল সিটি সেন্টার থেকে ৫ হাজার টাকা ও সায়েন্স ডিজিটাল ল্যাব থেকে ৫ হাজারসহ মোট ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। ধারাবাহিকভাবে এই অভিযান চলবে বলে জানিয়েছেন স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. মো. হুমায়ুন শাহিন ও জেলা সিভিল সার্জন ডা. মারিয়া হাসান।

রাজশাহী : রাজশাহীতে অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে অভিযান চালিয়েছে সিভিল সার্জনের দফতর। এ অভিযানের খবরে অন্তত পাঁচটি ক্লিনিকের মালিক এবং তাদের লোকজন পালিয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল সকাল ১১টার দিকে রাজশাহী সিভিল সার্জন আবু সাইদ মো. ফারুকের নেতৃত্বে অভিযান চালানো হয় নগরীর অবৈধ লাইসেন্সবিহীন ক্লিনিকগুলোতে। এ সময় কয়েকটি ক্লিনিকে জরিমানা করা হয়। খবর পেয়ে অন্যান্য অবৈধ ক্লিনিক মালিক তাদের প্রতিষ্ঠান বন্ধ করে পালিয়ে যান।

ব্রাহ্মণবাড়িয়া : সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মো. শাখাওয়াত হোসেনের নেতৃত্বে লিবার্টি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার এবং আলিফ জেনারেল হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করে দেওয়া হয়। অভিযানে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজ কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন।

চুয়াডাঙ্গা : অনুমোদন ও স্বাস্থ্যসম্মত পরিবেশ না থাকায় চুয়াডাঙ্গায় দুটি ডায়াগনস্টিক সেন্টার সিলগালা ও জরিমানা করা হয়েছে। অভিযানে সদর হাসপাতাল সড়কের ‘নিউ সেবা এক্সরে’কে সিলগালা এবং ‘চুয়াডাঙ্গা আলট্রাসনোগ্রাফি সেন্টার’কে সিলগালাসহ ৫ হাজার টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালতের বিচারক চুয়াডাঙ্গা সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাজহারুল ইসলাম এ আদেশ দেন।

দিনাজপুর : বজ্র ব্যবস্থাপনা পদ্ধতি না থাকায় দিনাজপুরের খানসামার পাকেরহাটের লাইফ কেয়ার ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারকে জরিমানা করেছে উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ। খানসামা সহকারী কমিশনার (ভূমি) মো. মারুফ হাসান অভিযান পরিচালনা করেন। অভিযানে বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি না থাকায় লাইফ কেয়ার ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়। অন্যান্য ডায়াগনস্টিক ও ক্লিনিককে প্রয়োজনীয় কাগজপত্র ও সেবার মান ঠিক করতে সময় বেঁধে দেওয়া হয়েছে।

রূপগঞ্জে তিন হাসপাতাল সিলগালা : নারায়ণগঞ্জের রূপগঞ্জে বৈধ কাগজপত্র না থাকায় তিনটি হাসপাতাল সিলগালা করে দেওয়া হয়। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আইভি ফেরদৌস জানান, হাবিব নগর এলাকার ইডেন হেলথ কেয়ার ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতাল, নিউ মডার্ন ডায়াগনস্টিক সেন্টার অ্যান্ড হাসপাতাল এবং বেলদী ডায়াগনস্টিক সেন্টারের কোনো প্রকার কাগজপত্র না থাকায় সিলগালা করা হয়।

রূপগঞ্জ এলাকার মায়ার ছায়া হাসপাতালের কিছু কাগজপত্র না থাকায় হাসপাতাল কর্তৃপক্ষকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেওয়া হয়। এ ছাড়া ভুলতা এলাকার গাউছিয়া ডায়াগনস্টিক সেন্টারে কাউকে না পাওয়ায় হাসপাতালটিকে বন্ধ করে দেওয়া হয়।

সর্বশেষ খবর