শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আরও বেশি সতর্ক হওয়া বাঞ্ছনীয়

-বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক

আরও বেশি সতর্ক হওয়া বাঞ্ছনীয়

বিচারক ও আইনজীবীদের মধ্যে বিরোধ এড়াতে দুই পক্ষেরই আরও বেশি সতর্ক হওয়া বাঞ্ছনীয় বলে মনে করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক। তিনি বলেন, বার এবং বেঞ্চ, মানে আইনজীবী ও বিচারক মিলিয়েই আদালত। তাই তাদের মধ্যে বিরোধ হলে এর ফল ভোগ করবেন সাধারণ মানুষ। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।বিচারপতি মানিক বলেন, সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি আদালতে যে ঘটনা ঘটেছে এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। বার এবং বেঞ্চ, ন্যায় বিচারের জন্য দুটি পক্ষই অপিহার্য। কোনো অবস্থাতেই তাদের মধ্যে বিরোধ হওয়া উচিত নয়। তিনি বলেন, আইনজীবীর যদি কোনো আদেশ অপছন্দ হয়, তার তো উপরের আদালতে যাওয়ার সুযোগ রয়েছে। সেটা না করে যদি ওই আদালতেই প্রতিক্রিয়া দেখান, তাহলে এটা খুবই আপত্তিকর। ন্যায় বিচারের পথেও অনেক বড় প্রতিবন্ধকতা। এর থেকে বেরিয়ে আসতে হবে।

বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, বিচারকদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন আইনজীবীদের আইনি দায়িত্ব। একই সঙ্গে বিচারকদেরও দায়িত্ব আছে, এমন কিছু না করা, যার কারণে তাদের প্রতি আইনজীবী ও জনগণের সন্দেহ জাগে। তিনি বলেন, বিচারকদের শতভাগ সততা নিশ্চিত করতে হবে। বিচারকগণ শতভাগ শততা নিশ্চিত করতে না পারলে, তাদের প্রতি শ্রদ্ধা হীনতা ঘটবে।

বিচারপতি মানিক আরও বলেন, আইনজীবীদের মধ্যে যারা নেতা হন, তারা রাজনীতির সঙ্গে জড়িত থাকেন, তাই অনেক সময়ই তারা হয়তো নিজের ক্ষমতার প্রদর্শন করতে চান। এটা পরিহার করতে হবে। সংশ্লিষ্ট রাজনৈতিক দলের ভাবমূর্তি রক্ষার জন্যই ক্ষমতাপ্রদর্শন বন্ধ করা জরুরি। তিনি বলেন, আইনজীবীরা যে রাজনৈতিক দলের সঙ্গে জড়িত থাকেন, তারা আদালতে মাস্তানি করলে সেই দলেরও ভাবমূর্তি ক্ষুণœ হয়। অনেক আইনজীবীই রাজনৈতিক ক্ষমতা প্রদর্শন করতে চান বলে মনে করেন অবসরপ্রাপ্ত এই বিচারপতি।

সর্বশেষ খবর