শিরোনাম
রবিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

কলকাতার আদালতে পি কে হালদারসহ অভিযুক্তরা

কলকাতা প্রতিনিধি

কলকাতার আদালতে পি কে হালদারসহ অভিযুক্তরা

বাংলাদেশ থেকে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে অভিযুক্ত বাংলাদেশভিত্তিক এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক পি কে হালদারসহ ছয় অভিযুক্তকে অতিরিক্ত ১২ দিনের বিচার বিভাগীয় হেফাজতের (জুডিশিয়াল কাস্টডি) নির্দেশ দিয়েছেন কলকাতার নগর দায়রা আদালত।

২২ দিনের বিচার বিভাগীয় হেফাজতের মেয়াদ শেষে গতকাল আদালতে অভিযুক্তদের তোলা হলে স্পেশাল সিবিআই কোর্ট-৩-এর বিচারক শুভেন্দু সাহা এ নির্দেশ দেন। সে ক্ষেত্রে চলতি মাসের ১৬ ফেব্রুয়ারি ফের অভিযুক্তদের আদালতে তোলা হবে।

এদিন বেলা পৌনে ১২টা নাগাদ আসামিদের এজলাসে তোলা হয়। উভয় পক্ষের আইনজীবীদের বক্তব্য শুনে বিচারক মামলার পরবর্তী হাজিরার দিন ধার্য করেন।

এদিন মূলত পি কে হালদারের ভাই এই মামলার অন্যতম অভিযুক্ত প্রাণেশ কুমার হালদারের জামিনের আবেদনের শুনানি হয়। প্রাণেশের হয়ে আদালতে জামিন শুনানি করেন আইনজীবী মিলন মুখার্জি। শুরুতেই তার দাবি ছিল প্রাণেশ কুমার হালদার বাংলাদেশের নাগরিক নন। উপরন্তু মামলার প্রধান অভিযুক্ত প্রশান্ত কুমার হালদার এবং তার ভাই পৃথ্বীশ কুমার হালদার বাংলাদেশের অর্থ পাচার অভিযুক্ত হলেও সে দেশে তাদের অন্য ভাই প্রাণেশ অভিযুক্ত নন। তাকে ভারতের অর্থ পাচার আইনের মামলায় অভিযুক্ত করা হয়েছে।

তবে জামিনের বিরোধিতা করে ইডির আইনজীবী অরিজিৎ চক্রবর্তী আদালতে বলেন, প্রাণেশ প্রত্যক্ষভাবে এই মামলায় জড়িত না থাকলেও তিনি জেনেশুনে ভাই পি কে হালদারের কাছ থেকে অর্থ নিয়ে ভারতে তার সম্পত্তি ও ব্যবসায় বিনিয়োগ করেছেন।

ইডির আইনজীবী অরিজিৎ চক্রবর্তী বলেন, ‘তদন্ত প্রক্রিয়া এখনো চলছে। সে ক্ষেত্রে ইডির তদন্ত কর্মকর্তাদের হাতে নতুন তথ্য উঠে আসছে। ফলে আমাদের তরফে নতুন করে অতিরিক্ত চার্জশিট দেওয়া হতে পারে।’

উল্লেখ্য, গত বছর ১৪ মে পি কে হালদারকে গ্রেফতার করে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। একই সঙ্গে গ্রেফতার করা হয় তার ভাই প্রাণেশ হালদার, স্বপন মিস্ত্রি ওরফে স্বপন মৈত্র, উত্তম মিস্ত্রি ওরফে উত্তম মৈত্র, ইমাম হোসেন ওরফে ইমন হালদার এবং আমানা সুলতানা ওরফে শর্মী হালদারসহ বাকি অভিযুক্তদের।

বর্তমানে অভিযুক্ত পি কে হালদারসহ পাঁচ পুরুষ অভিযুক্ত রয়েছেন প্রেসিডেন্সি কারাগারে। অন্যদিকে একমাত্র নারী অভিযুক্ত রয়েছেন আলীপুর কেন্দ্রীয় কারাগারে।

 

সর্বশেষ খবর