সোমবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বইমেলায় কাটেনি অব্যবস্থাপনা

মোস্তফা মতিহার

বইমেলায় কাটেনি অব্যবস্থাপনা

অনিয়ম, অব্যবস্থাপনাসহ নানা অভিযোগের তীরে জর্জরিত অমর একুশে বইমেলা-২০২৩। অপরিচ্ছন্ন পরিবেশ, যত্রতত্র পড়ে থাকা স্তূপীকৃত ময়লা-আবর্জনা, স্টল ও প্যাভিলিয়ন নির্মাণসামগ্রীর বাঁশ, কাঠ, লোহা-পেরেকের টুকরা, মাত্রাতিরিক্ত ধুলা, শৌচাগার থাকলেও পানির ব্যবস্থা না থাকা ইত্যাদি অনিয়মের অত্যাচারে অতিষ্ঠ ছিলেন গতকাল পঞ্চম দিনে মেলায় আগত বইপ্রেমী ও দর্শনার্থীরা।  ক্ষোভ প্রকাশ করে অনেকেই বলেন, বড় আশা নিয়ে মেলায় এসেছিলাম। কিন্তু, খুব কষ্ট লাগছে মেলার পরিবেশ দেখে। মুখে মুখে চেতনার কথা বললেও বইমেলা নিয়ে আয়োজক প্রতিষ্ঠানের অবহেলা আমাদের বিস্মিত করছে। যত্রতত্র পড়ে থাকা ময়লা-আবর্জনার কারণে হাঁটাই কষ্টকর। বিরক্তিকর ধুলাবালির প্রাধান্য। এতবড় মেলার জন্য শৌচাগারও অপ্রতুল। আবার সেখানে পানির ব্যবস্থা নেই। অন্যদিকে মৌচাক, মালিবাগ, শান্তিনগর, কাকরাইল, সেগুনবাগিচা, শিল্পকলা একাডেমি, মৎস্য ভবন ও রমনা পার্ক হয়ে অনেকেই ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট সংলগ্ন গেট দিয়ে মেলায় প্রবেশ করে থাকেন, কিন্তু গতকাল বিকালের দিকে এই এলাকার গেট বন্ধ রাখায় অনেকেই বিরক্ত। পুলিশ সদস্যদের অনেক অনুনয়-বিনয় করার পরও ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট সংলগ্ন গেটটি খোলা হয়নি। এসব বিষয়ে বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ডা. মুজাহিদুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি কিছু জানাতে পারেননি। ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট সংলগ্ন গেটটি বন্ধ থাকার বিষয়ে তিনি ডিএমপি কমিশনারের দোহাই দিয়ে দায়িত্ব এড়িয়ে যান। এদিকে টানা দুই দিন সরকারি ছুটির দিন শেষে গতকাল কর্মমুখর দিনে মেলায় ভিড় কিছুটা কম ছিল। এদিনের মেলায় আগতদের বেশির ভাগই ছিলেন দর্শনার্থী। কথা প্রকাশের বিক্রয় ব্যবস্থাপক ইউনুস আলী বলেন, প্রথমদিকে দর্শনার্থীরাই মেলায় বেশি আসে। আশা করছি প্রথম সপ্তাহ পার হওয়ার পর মেলায় প্রকৃত বইপ্রেমীদের ঢল নামবে। 

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী, বইমেলায় নতুন গ্রন্থের সংখ্যা বেড়ে চলেছে। গতকাল বইমেলার পঞ্চম দিনে নতুন বই এসেছে ৭৩টি। এর মধ্যে গল্পের বই চারটি, উপন্যাস ১৪টি, প্রবন্ধ ১২টি, কবিতা ১২টি, গবেষণা একটি, ছড়ার একটি, শিশুসাহিত্য দুটি, জীবনী চারটি, মুক্তিযুদ্ধভিত্তিক একটি, বিজ্ঞান একটি, ভ্রমণ চারটি, ইতিহাস সাতটি, রাজনীতি একটি, চিকিৎসা/স্বাস্থ্য একটি, অনুবাদ একটি, সায়েন্স ফিকশন একটি ও অন্যান্য বিষয়ের ওপর সাতটি।

মূল মঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : সমরজিৎ রায়চৌধুরী’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন জাহিদ মুস্তাফা। আলোচনায় অংশ নেন মইনুদ্দীন খালেদ এবং মুস্তাফা জামান। সভাপতিত্ব করেন শিল্পী হাশেম খান। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি আলতাফ হোসেন, আসলাম সানী এবং মারুফ রায়হান। আবৃত্তি করেন মীর বরকত, ইকবাল খোরশেদ এবং কাজী বুশরা আহমেদ তিথি। এ ছাড়া ছিল ফয়জুল আলম পাপ্পুর পরিচালনায় আবৃত্তি সংগঠন ‘প্রকাশ সাহিত্য সাংস্কৃতিক সংগঠন’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন ইয়াকুব আলী খান, সালাউদ্দিন আহমদ, সুজিত মোস্তফা, বিজনচন্দ্র মিস্ত্রী এবং প্রিয়াংকা গোপ।

সর্বশেষ খবর