রবিবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বাংলাদেশকে রপ্তানির জন্য দিল্লির এয়ার কার্গো সুবিধা

কলকাতা প্রতিনিধি

বাংলাদেশকে দিল্লির এয়ার কার্গোর মাধ্যমে তৃতীয় দেশে তাদের পণ্য রপ্তানি পরিবহনের অনুমতি দিয়েছে ভারতের সেন্ট্রাল বোর্ড অব ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (সিবিআইসি)।  

আগের নিয়মানুযায়ী ২০২০ সালের ২২ জুন থেকে ভারত-বাংলাদেশ পেট্রাপোল স্থলসীমান্তের শুল্ক স্টেশন থেকে সড়কপথে কলকাতা বিমানবন্দর হয়ে তৃতীয় কোনো দেশে আকাশপথে ট্রানজিটের সুবিধা পেয়ে আসছে বাংলাদেশ। সেই নিয়ম সংশোধন করার সিদ্ধান্ত হয়েছে। সেক্ষেত্রে মূলত কার্গো অপসারণ            এবং উন্নত লজিস্টিক দক্ষতার জন্য এবার থেকে পেট্রাপোল স্থলসীমান্তের শুল্ক স্টেশন থেকে সড়কপথে দিল্লির এয়ার কার্গো কমপ্লেক্স হয়ে তৃতীয় দেশে ট্রানজিটের সুবিধা দেওয়া হয়েছে বাংলাদেশকে।

সিবিআইসি জানায়, বিভিন্ন পক্ষের তরফে আবেদনের পরিপ্রেক্ষিতে ও ভারতের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সুপারিশ বিবেচনা করে ২০২০ সালের ২২ জুন তারিখের ২৯/২০২০-কাস্টমস সার্কুলারটি সংশোধন করে তাতে অনুচ্ছেদ ৩এ এবং উপ-অনুচ্ছেদ ৩.২ অন্তর্ভুক্ত করা হয়েছে। এ ব্যাপারে দিল্লির ক্যাল লজিস্টিকস সলিউশনসের সহপ্রতিষ্ঠাতা এবং পরিচালক বিনীত মালহোত্রা জানান, ভারত উপমহাদেশে দিল্লি এয়ার কার্গো একটি অন্যতম প্রধান বিমান মালবাহী হাব। ভারতের মাধ্যমে ট্রানজিট সুবিধা পাওয়ায় বাংলাদেশি রপ্তানিকারকদের জন্য খরচ বেশ কিছুটা সাশ্রয় হবে। কারণ এক্ষেত্রে তাদের এয়ার কার্গো ভাড়া অনেকটাই কম, তাছাড়া দিল্লি এয়ার কার্গোর মাধ্যমে ট্রানজিটের সুবিধা পাওয়ায় আরও প্রতিযোগিতামূলক হয়ে উঠতে পারবে। মালহোত্রার অভিমত, ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং এশিয়াসহ বিশাল বাজারে বাংলাদেশ সরাসরি পৌঁছাতে পারে না।

 কিন্তু দিল্লি এয়ার কার্গোর মাধ্যমে ট্রানজিটের সুবিধা পাওয়ায় ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং এশিয়ার বিস্তৃত বাজার এবার বাংলাদেশের রপ্তানিকারকদের নাগালে চলে আসবে।

সর্বশেষ খবর