বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

হবিগঞ্জে বন্ধ দুটি চা-বাগান শ্রমিকরা মানবেতর জীবনে

হবিগঞ্জ ও শ্রীমঙ্গল প্রতিনিধি

হবিগঞ্জে বন্ধ দুটি চা-বাগান শ্রমিকরা মানবেতর জীবনে

হবিগঞ্জে গতকাল চা শ্রমিকদের বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

দীর্ঘদিন ধরে বেতন বোনাস ও রেশন বন্ধ রাখায় মানবেতর জীবন-যাপন করছেন হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ইমাম ও বাওয়ানী চা-বাগান শ্রমিকরা। চা-শ্রমিকরা জানান, ইমাম ও বাওয়ানী চা-বাগান শ্রমিকদের বকেয়া বোনাস তিন সপ্তাহ ধরে বন্ধ রেখেছে বাগান কর্তৃপক্ষ। মজুরি ও রেশনও বন্ধ রাখা হয়েছে। এ ছাড়াও বাগানের পতিত জমি বহিরাগত লোকদের লিজ দেওয়া হয়েছে। এতে স্থানীয় শ্রমিকরা বিপাকে পড়েছেন।

এ কারণে শ্রমিকরা বাগান থেকে ছোটখাটো আন্দোলন শুরু করলেও পরে তারা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। তাতেও কোনো সমাধান না হওয়ায় গতকাল হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের ভিতরে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করা হয় এবং জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি দেওয়া হয়েছে।

ইমাম চা-বাগানের পঞ্চায়েত প্রধান ভজন রবিদাশ জানান, ‘অনেক দিন ধরে আমাদের বাগান কর্তৃপক্ষ আমাদের সঙ্গে দেনা-পাওনা নিয়ে টালবাহানা করছে। আমাদের বেতন-ভাতা ও রেশন বন্ধ করে দিয়েছে। এখন তারা বাগানের অফিসও বন্ধ করে রেখেছে। তাই আমরা নিরুপায় হয়ে জেলা প্রশাসকের কাছে এসেছি। জেলা প্রশাসক যদি আমাদের সুষ্ঠু সমাধান না দেন তাহলে বাচ্চা-কাচ্চা নিয়ে আমাদের না খেয়ে মরতে হবে।’

ইউনিয়নের নির্বাচন দাবি : বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নির্বাচনের দাবিতে গতকাল মৌলভীবাজারের শ্রীমঙ্গল প্রেস ক্লাবে সাধারণ শ্রমিকদের পক্ষে চা শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক ও রাজঘাট ইউনিয়নের চেয়ারম্যান বিজয় বুনার্জি সংবাদ সম্মেলন করেছেন। সংবাদ সম্মেলনে বলা হয়, চা শ্রমিক ইউনিয়নের বর্তমান কমিটি মেয়াদোত্তীর্ণ অবৈধ। প্রায় ২৫ মাস হয় এই কমিটি ইউনিয়নের নির্বাচন করতে পারছে না। এ ছাড়া মালিক পক্ষের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তি ও শ্রমিকদের ১৯ মাসের বকেয়া পাওয়া আদায় করতে পারছে না। তাদের এই ব্যর্থতার দায় তারা সরকারের ওপর চাপানোর চেষ্টা করছে। তিনি আরও বলেন, সংশোধিত গঠনতন্ত্রে শ্রমিকদের কাছ থেকে কীভাবে আরও অর্থ আত্মসাৎ করা যায় তার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া শ্রমিকদের ইউনিয়ন পরিচালনায় শ্রম অধিদফতরের কর্মকর্তাদের সংশ্লিষ্টতার পথ করা হয়েছে।

লক্ষাধিক চা শ্রমিকের ট্রেড ইউনিয়ন পরিচালনায় শ্রম অধিদফতরের এহেন ভূমিকা শ্রম অধিদফতরের নিরপেক্ষতা নিয়ে শ্রমিকদের মনে প্রশ্ন দেখা দিয়েছে। আগামী ১৯ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে চা শ্রমিক প্রতিনিধিদের নিয়ে একটি সমাবেশ করার কথা সংবাদ সম্মেলনে জানানো হয়। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পরিমল সিং বাড়াইক, গীতা রানী কানু, রামদয়াল গোয়ালা, সুকুমার রাজভর, জগৎ তাঁতী প্রমুখ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর