শনিবার, ১১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

বিএনপি আওয়ামী লীগ আবার পাল্টাপাল্টি কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

বিএনপি-আওয়ামী লীগ আজ আবারও পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে থাকবে। রাজধানী ঢাকাসহ সারা দেশের প্রতিটি মহানগর ও জেলায় মানববন্ধন করবে বিএনপি। অন্যদিকে জনগণের জানমালের নিরাপত্তা দিতে শান্তি সমাবেশ করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ‘কর্মসূচির নামে বিশৃঙ্খলার চেষ্টা হলে প্রতিহত করে শান্তি বজায় রাখতে’ সারা দেশে শান্তি সমাবেশসহ নানা কর্মসূচি নিয়ে সতর্ক পাহারায় থাকবে ক্ষমতাসীন দলটির নেতা-কর্মীরা। রাজধানীতে দুটি শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে। সকালে দলের ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শান্তি সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। অন্যদিকে বিকালে বনানীতে শান্তি সমাবেশ করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। এ ছাড়া সারা দেশে শান্তি সমাবেশ করবে যুবলীগ। এসব কর্মসূচিতে তৃণমূল নেতাদের সঙ্গে নগর ও কেন্দ্রীয় নেতারাও যোগ দেবেন। আওয়ামী লীগ নেতাদের দাবি- এগুলো তাদের পাল্টাপাল্টি কর্মসূচি নয়, জনগণের শান্তি এবং জানমালের নিরাপত্তায় তারা মাঠে থাকবেন।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দফতর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ জানান, বেলা ১১টায় দলের ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ শান্তি সমাবেশ করবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম। দক্ষিণের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফীর সভাপতিত্বে সঞ্চালনা করবেন সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের দফতর সম্পাদক উইলিয়াম প্রলয় সমদ্দার বাপ্পি জানান, ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে বনানী সুপার মার্কেটের পেছনে বিকাল ৩টায় ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শান্তি সমাবেশ করা হবে। এতে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এসএম মান্নান কচিসহ কেন্দ্রীয় ও নগরের নেতা-কর্মীরা উপস্থিত থাকবে। বিএনপি-জামায়াতের নৈরাজ্যের প্রতিবাদে আজ ঢাকাসহ সারা দেশে জেলা ও মহানগরে শান্তি সমাবেশ করবে বাংলাদেশ আওয়ামী যুবলীগ। তবে ময়মনসিংহে প্রধানমন্ত্রীর জনসভা থাকায় ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোনা, শেরপুর ও কিশোরগঞ্জ জেলায় যুবলীগের কর্মসূচি স্থগিত রাখা হয়েছে। এ ছাড়াও এদিন শান্তিপূর্ণ কর্মসূচি পালন করবে ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, মৎস্যজীবী লীগ। প্রতিটি সংগঠনের নেতা-কর্মীরা নিজ নিজ ওয়ার্ড ও ইউনিটের গুরুত্বপূর্ণ এলাকায় শান্তিপূর্ণ অবস্থান করবে।

বিএনপি : ইউনিয়ন থেকে মহানগর পর্যন্ত ধারাবাহিক পদযাত্রা কর্মসূচির পর আজ শনিবার সারা দেশে মহানগর ও জেলা পর্যায়ে মানববন্ধন করবে বিএনপিসহ সমমনা দল ও জোটগুলো। অবিলম্বে সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা এবং গ্যাস-বিদ্যুৎ-জ্বালানি-নিত্যপণ্যের মূল্য কমানোর দাবিতে বিরোধী রাজনৈতিক দলগুলোর এটি নবম কর্মসূচি। বিএনপির কেন্দ্রীয় দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যুগপৎ আন্দোলনের পরবর্তী কর্মসূচি হিসেবে আজ বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সারা দেশে মহানগর ও জেলা পর্যায়ে মানববন্ধন হবে। এসব কর্মসূচিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্যসহ কেন্দ্রীয় নেতারা অংশ নিয়ে নেতৃত্ব দেবেন। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে ঢাকার যাত্রাবাড়ী থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত মানববন্ধন হবে। বেলা ১১টায় গণতন্ত্রমঞ্চ পল্টন মোড়ে এবং গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি যৌথভাবে আরামবাগে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে মানববন্ধন করবে। বেলা সাড়ে ১১টায় ১২ দলীয় জোট বিজয়নগরে পানির ট্যাংকির কাছে, জাতীয়তাবাদী সমমনা জোট বিজয়নগরে আল-রাজী কমপ্লেক্সের সামনে এবং সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করবে। বিকাল ৩টায় এলডিপি পূর্বপান্থ পথে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে, বাড্ডার সুবাস্তু টাওয়ারের সামনে এবং যাত্রাবাড়ী ফ্লাইওভারের কাছে তিনটি পৃথক মানববন্ধন করবে।

সর্বশেষ খবর