রবিবার, ৯ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

দেশেই আছে ছিনতাই হওয়া দুই জঙ্গি, দুই নারী রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক

ঢাকার আদালত চত্বর থেকে ছিনিয়ে নেওয়া মৃত্যুদ-প্রাপ্ত দুই জঙ্গি নেতা মো. আবু ছিদ্দিক সোহেল ও মইনুল হাসান শামীম দেশেই অবস্থান করছেন। এই দুই জঙ্গি নেতাকে গ্রেফতারে অভিযান অব্যাহত আছে। আবু ছিদ্দিক সোহেলের স্ত্রী ফাতিমা তাসনিম ওরফে শিখাসহ (৩১) দুই নারীকে গ্রেফতারের পর এমন তথ্য জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান আসাদুজ্জামান। গ্রেফতার অন্যজন হলেন শিখার আশ্রয়দাতা হুসনা আক্তার হুসনা (২২)। আদালতের নির্দেশে গতকালই তাদের পাঁচ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

গতকাল দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে আসাদুজ্জামান বলেন, ছয় মাসের পরিকল্পনায় ঢাকার আদালত থেকে গত ২০ নভেম্বর দুই জঙ্গি নেতা আবু ছিদ্দিক সোহেল ও মইনুল হাসান শামীমকে ছিনিয়ে নেয় জঙ্গিরা। এই জঙ্গি ছিনতাইয়ের পরিকল্পনায় সরাসরি জড়িত ছিলেন সোহেলের স্ত্রী ফাতিমা তাসনিম ওরফে শিখা। জঙ্গি নেতাদের ছিনিয়ে নেওয়ার আগে নারায়ণগঞ্জের রূপগঞ্জের বাসায় কয়েক দফা বৈঠক হয়। জঙ্গি নেতা মশিউর রহমান ওরফে আয়মানের নেতৃত্বে জঙ্গি ছিনিয়ে নেওয়ার ঘটনা ঘটে।

সিটিটিসির প্রধান আসাদুজ্জামান বলেন, ফাতেমা তাসনিম তার ভাইয়ের (জঙ্গি নেতা মোজাম্মেল হোসেন ওরফে সাইমন) মাধ্যমে ২০১৪ সালে জঙ্গিবাদে জড়িয়ে পড়েন। পরে জঙ্গি নেতা আবু সিদ্দিক সোহেলের সঙ্গে তার বিয়ে হয়। এরপর ব্লগার অভিজিৎ রায়, জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপনসহ কয়েকজনকে খুনের আসামি হিসেবে আবু ছিদ্দিক সোহেল গ্রেফতার হন। পরে কারাবন্দি সোহেলের সঙ্গে যোগাযোগ রাখেন ফাতেমা। আনসার আল ইসলামের শীর্ষ জঙ্গি নেতাদের নির্দেশে পুলিশের ওপর হামলা করে জঙ্গি ছিনিয়ে নেওয়ার তথ্য জানিয়ে পুলিশ কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, আনসার আল ইসলামের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন আবু ইমরান ওরফে ওসমান। সে দিন দুই জঙ্গি নেতাকে ছিনিয়ে নেওয়ার পর প্রথমে তারা যান সদরঘাটের দিকে। হামলার দিন ঘটনাস্থলের আশপাশে অবস্থান করেন জঙ্গি নেতা আবু ছিদ্দিক সোহেলের স্ত্রী ফাতেমা ও জঙ্গি নেতা মশিউর। জঙ্গি নেতাদের ছিনিয়ে নেওয়ার ঘটনায় জড়িত ছিলেন ১০ থেকে ১২ জন। সিটিটিসি প্রধান বলেন, শুক্রবার নারায়ণগঞ্জ থেকে শিখার আশ্রয়দাতা হুসনাকে গ্রেফতার করা হয়েছে। পরে তার কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গভীর রাতে রূপগঞ্জের একটি বাসায় অভিযান চালানো হয়। কিন্তু সেখানে দুই জঙ্গিকে পাওয়া যায়নি, তবে আমরা সেখান থেকে কিছু গুরুত্বপূর্ণ আলামত উদ্ধার করেছি। শিখার পরিচয় নিয়ে সিটিটিসির প্রধান বলেন, ফাতিমা তাসনিম শিখা ২০১৪ সালে এমআইএসটি থেকে প্রথম শ্রেণিতে বিএসসি ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করেন। ভাই মোজ্জাম্মেল হোসেন ওরফে সাইমনের মাধ্যমে তিনি আনসার আল ইসলামের আদর্শে দীক্ষিত হন। পরবর্তী সময়ে সায়মনের মাধ্যমে আবু ছিদ্দিক সোহেলের সঙ্গে তার বিয়ে হয়। সোহেল আনসার আল ইসলামের সামরিক শাখার সদস্য। সোহেলের সঙ্গে বিয়ের পর থেকে তিনি আরও গভীরভাবে সংগঠনের সঙ্গে জড়িয়ে পড়েন।

সর্বশেষ খবর