বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

প্রথম দিন ব্যস্ত সময় রাষ্ট্রপতির

জাতীয় স্মৃতিসৌধ, বঙ্গবন্ধুর প্রতিকৃতি, শহীদ মিনারে শ্রদ্ধা, আজ যাবেন টুঙ্গিপাড়ায়

নিজস্ব প্রতিবেদক

প্রথম দিন ব্যস্ত সময় রাষ্ট্রপতির

ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের শ্রদ্ধা নিবেদন -পিআইডি

প্রথম দিন ব্যস্ত সময় পার করলেন দেশের ২২তম রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। গতকাল বেলা ১১টায় বঙ্গভবনের ক্রিডেনশিয়াল মাঠের দক্ষিণ-পশ্চিম অংশে প্রথম আনুষ্ঠানিক রাষ্ট্রীয় সালাম ও গার্ড অব অনার দেয় গার্ড রেজিমেন্টের একটি দল। এটি ছিল বঙ্গভবনে রাষ্ট্রপতিকে বরণ করে নেওয়ার আনুষ্ঠানিকতা। এর মধ্য দিয়ে তাঁর প্রথম দিনের কর্মসূচি শুরু হয়। এরপর সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি সাহাবুদ্দিন। দুপুরে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে এবং কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। সোমবার শপথ গ্রহণের পর গতকাল বঙ্গভবনে রাষ্ট্রপ্রধানকে প্রথম গার্ড অব অনার প্রদান করা হয়। রাষ্ট্রপতি গার্ড পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। যেহেতু সোমবার সন্ধ্যায় রাষ্ট্রপতি তাঁর কার্যালয়ে প্রথম অফিস করেন, তাই কোনো আনুষ্ঠানিক গার্ড অব অনার প্রদান করা যায়নি। গতকাল সকালে এ কর্মসূচি পালন করা হয়। পরিবারের সদস্যরা এবং বঙ্গভবনের কর্মকর্তারা অনুষ্ঠানটি প্রত্যক্ষ করেন। প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) চৌকস একটি দল তাঁকে অনুষ্ঠানের অংশ হিসেবে গার্ড অব অনার দেওয়ার সময় সেনা, নৌ এবং বিমান বাহিনী সমন্বয়ে গঠিত ব্যান্ড দলের বাদন চলে। দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিন সোমবার বেলা ১১টায় শপথ নিলেও বঙ্গভবনে ওঠেন রাত ৮টা ৫০ মিনিটে। রাষ্ট্রপতি তাঁর স্ত্রী ড. রেবেকা সুলতানা ও ছেলে আরশাদ আদনান রনিসহ পরিবারের সদস্যরা মোটর শোভাযাত্রা করে বঙ্গভবনে পৌঁছালে প্রধান ফটকে রাষ্ট্রপতিকে স্বাগত জানায় প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) একটি চৌকস অশ্বারোহী দল। সেখান থেকে প্রধান ভবনের গেটে এলে বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারীরা তাঁকে ফুল দিয়ে বরণ করে নেন। ওই সময় রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বডুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম, প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খানসহ ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণের পর গতকাল বেলা ১১টা ৪০ মিনিটে রাষ্ট্রপ্রধান হিসেবে রাজধানীর উপকণ্ঠে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর একটি চৌকস দল এ অনুষ্ঠানে রাষ্ট্রীয় স্যালুট দেয়। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে। বীর মুক্তিযোদ্ধা ও রাজনীতিবিদ সাহাবুদ্দিন পরে নীরবে দাঁড়িয়ে মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। রাষ্ট্রপতি স্মৃতিসৌধ প্রাঙ্গণে রাখা দর্শনার্থী বইতেও স্বাক্ষর করেন।

রাষ্ট্রপতি এরপর রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বেলা ১২টা ২৫ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় সেনাবাহিনী, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল অভিবাদন জানায়। বিউগলে বেজে ওঠে করুণ সুর। পরে তিনি সস্ত্রীক বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখেন এবং সেখানে রক্ষিত দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন।

ধানমন্ডি থেকে রাষ্ট্রপতি কেন্দ্রীয় শহীদ মিনারে যান। সেখানে তিনি ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পণ করেন। রাষ্ট্রপতির কার্যালয় সূত্র জানান, বিকালে বঙ্গভবনে রাষ্ট্রপতি অফিস করেছেন।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আজ টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। তিনি মোটর শোভাযাত্রায় পদ্মা সেতু হয়ে টুঙ্গিপাড়া যাবেন। বিকালেই তাঁর বঙ্গভবনে ফেরার কথা।

সর্বশেষ খবর