Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৩৫

মেকআপ ছাড়া সুন্দর থাকার উপায়গুলো জেনে নিন

অনলাইন ডেস্ক

মেকআপ ছাড়া সুন্দর থাকার উপায়গুলো জেনে নিন

আজকাল বেশির ভাগ নারীদের কাছেই মেকআপ খুবই প্রিয় বিষয়। যদিও এর ক্ষতির দিকটি মোটেি কম নয়। তাই মেকআপ ছাড়াই যদি সুন্দর করে নিজেকে উপস্থাপন করা যায়, তাহলে কেমন হয়? এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু উপায়।

* নিয়মীত ত্বকের পরিচর্যা
নিয়মীত ত্বকের পরিচর্যার মাধ্যমে নিজের সৌন্দর্য ফুটিয়ে তুলুন। এতে আপনার কোনো মেকআপের প্রয়োজন হবে না। অন্যদিকে স্বাভাবিকভাবেই যদি সৌন্দর্য না থাকে তাহলে যতই মেকআপ দিন না কেন, তাতে কিছুটা ঘাটতি থাকবেই। এজন্য কী করতে হবে? নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। ক্লিনজিং, ময়েশ্চারাইজিং ও রোগে গেলে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। 

* পুষ্টিকর খাবার ও পর্যাপ্ত ঘুম
পর্যাপ্ত ঘুমের ফলে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়। এতে মুখের ডার্ক সার্কল ও অন্যান্য সমস্যাও লাঘব হয়। অন্যদিকে পর্যাপ্ত ঘুম না হলে চেহারায় বিরূপ প্রতিক্রিয়া পড়ে। এজন্য সাত থেকে আট ঘণ্টা নিয়মিত ঘুমানো প্রয়োজন। পুষ্টিকর খাবারের অভাবে ত্বকের ও চেহারার সৌন্দর্য নষ্ট হয়। এতে স্বাস্থ্যহানি ঘটে এবং চেহারার জৌলুস নষ্ট হয়। পর্যাপ্ত পুষ্টিকর খাবার খেলে আপনার চেহারার প্রাকৃতিক সৌন্দর্য ফুটে উঠবে। 

*পর্যাপ্ত পানি পান
পানি সঠিক মাত্রায় পান করলে আপনার চেহারার জৌলুস ফিরে আসবে। পানির অভাবে শুধু স্বাস্থ্যহানিই ঘটে না, অন্যান্য বহু সমস্যাও তৈরি হয়। 

* শারীরিক অনুশীলন
প্রতিদিন  শারীরিক অনুশীলন করা সুস্থ ও সুন্দর দেহের জন্য প্রয়োজনীয়। শরীর যদি সুস্থ থাকে তাহলে নিজে থেকেই আপনার সৌন্দর্য ফুটে উঠবে। 

*ফোকাস নির্দিষ্ট করুন
মেকআপ ছাড়াই আপনার সৌন্দর্য ফুটিয়ে তোলা সম্ভব। আর এজন্য ফোকাস নির্দিষ্ট করতে হবে। অর্থাৎ আপনার চোখের মেকআপ, লিপলাইনার, লিপস্টিক, ফাউন্ডেশন, পাউডার, হাইলাইটার, ব্রোঞ্জার ইত্যাদির মধ্যে শুধু প্রয়োজনীয়টিই ব্যবহার করুন। যদি চোখের মেকআপ প্রয়োজন হয় তাহলে শুধু তাই করুন। 

*পণ্যগুলো সম্পর্কে ভালোভাবে জেনে নিন
আপনার কি এমন কোনো সৌন্দর্যপণ্য রয়েছে, যা সম্পর্কে আপনি ভালোভাবে জানেন না? যদি এমন কোনো পণ্য থেকে থাকে তাহলে তা জেনে নিন। কারণ না জেনে কোনো পণ্য ব্যবহারে আপনার লাভের চেয়ে ক্ষতি বেশি হতে পারে। বিশেষত পণ্যটি ক্ষতিকর কি না, তা জেনে তবেই ব্যবহার করুন। অপ্রয়োজনে ব্যবহার করতে যাবেন না। 

* পরামর্শ নিন ও প্রয়োজনীয়তা জেনে রাখুন
আপনার যে মেকআপ পণ্যগুলোর সঙ্গে পরিচয় নেই, সেগুলো যে ভালো বা খারাপ এমন কোনো সিদ্ধান্ত নিতে যাবেন না। প্রয়োজনে যারা এ বিষয়ে জানে তাদের পরামর্শ নিন।  বিভিন্ন ধরনের রূপচর্চার সামগ্রী রয়েছে, যার মধ্যে থেকে আপনার প্রয়োজনীয় সামগ্রীটি সম্পর্কে জেনে রাখুন। এছাড়া ইউটিউব ও অনলাইনে রয়েছে বিউটি টিপস। 

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য