Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০৬:৩৬
আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৪৭

ডালিম রসের উপকারিতা

অনলাইন ডেস্ক

ডালিম রসের উপকারিতা

আমাদের সকলেরই পছন্দের ফলের তালিকায় থাকবে ডালিম। আমাদের স্বাস্থ্যের রক্ষায় এই ডালিমের অবদান কিন্তু অপ্রিসিম। আর এই স্বাস্থ্য সুরক্ষার কথা ভেবে অনেকেই নিয়মিত ডালিম খেয়ে থাকেন। ডালিমদানা খাওয়ার পাশাপাশি এর জুস করেও খেতে পারেন। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিতে পারেন ডালিমের উপকারিতা সম্পর্কে-


১। রক্তে চিনির মাত্রা ঠিক রাখে-

ডালিম রসে ফ্রুক্টোজ থাকলেও এটি অন্য ফলের রসের মতো রক্তে চিনির মাত্রা বাড়ায় না। ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে নিয়মিত ডালিম রস খেলে রক্তে চিনির মাত্রা ঠিক থাকে।

২। ক্যানসারের ঝুঁকি কমায়-

শরীর থেকে মুক্ত ক্ষতিকর উপাদান কমিয়ে ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এই মুক্ত উপাদান অন্যান্য রোগ সৃষ্টি করে। তাই রোগব্যাধি দূর করতে ডালিম রস উপকারী।

৩। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়-

ব্যাকটেরিয়া প্রতিরোধী গুণাগুণ আছে ডালিমে। শরীরের ক্ষতিকর ভাইরাস ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়ার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ডালিমের রস।

৪। হজমশক্তি বাড়ায়-

ডালিমে আছে ডায়াটারি ফাইবার বা আঁশ। দ্রবণীয় ও অদ্রবণীয় দুই ধরনের আঁশ থাকায় এটি হজমশক্তি বাড়ায় এবং অন্ত্রের নড়াচড়া নিয়মিত করে।

৫। হিমোগ্লোবিন বাড়ায়-

আয়রন, ক্যালসিয়াম, শর্করা ও আঁশ (ফাইবার) সমৃদ্ধ ডালিম রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধি করে দেহে রক্ত চলাচল সচল রাখে। বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, প্রতিদিন মাঝারি আকৃতির একটি ডালিম খাওয়ার চেষ্টা করুন। অথবা এক গ্লাস ডালিমের রস খান। 

সূত্র: জি নিউজ।

 


বিডি-প্রতিদিন/ ৭ ফেব্রুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৮


আপনার মন্তব্য