Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৭ নভেম্বর, ২০১৮ ০৮:৫৬
আপডেট : ১৭ নভেম্বর, ২০১৮ ০৯:৩৪

কানে পানি ঢুকলে সহজে বের করার উপায়

অনলাইন ডেস্ক

কানে পানি ঢুকলে সহজে বের করার উপায়

গোসলের সময় সতর্ক থাকার পরও মাঝে মধ্যে শরীরে পানি ঢালার তোড়ে কানের ভিতর পানি ঢুকে যায়। সামান্য পানি ঢুকলে খুব একটা অসুবিধা হয় না। কিন্তু বেশি পানি ঢুকে গেলে সারাদিন থাকে অস্বস্তি। কান বন্ধ হওয়া থেকে কানে যন্ত্রণা তো রয়েইছে, এমনকি পানির পরিমাণ বেশি হলে কান থেকে রক্ত বার হওয়া, পুঁজ ইত্যাদির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না। এক্ষেত্রে পানি বের করার জন্য কিছু পদ্ধতি গ্রহণ করা যেতে পারেন। চলুন এক নজরে দেখে নেওয়া যাক।

১. ​কানে অল্প পানি ঢুকলে চুইংগাম চিবাতে হবে। এতে দাঁত, মাড়ি ও কানের পাশের পেশীগুলোর ওঠাপড়ায় কানের পানি বেরিয়ে আসবে।

২. পানি ঢুকলে একটা লম্বা শ্বাস নিন। এবার দু’আঙুলে নাকের ছিদ্র বন্ধ করে সেই অবস্থাতেই শ্বাস ত্যাগ করতে চেষ্টা করুন। এই পদ্ধতি কয়েকবার অবলম্বন করলেই কান থেকে পানি বেরিয়ে যাবে সহজে।

৩. যে কানে পানি ঢুকেছে সে দিকে মাথা কাত করুন। এবার সেই দিকের হাতের তালু পানি ঢোকা কানের উপরে রেখে জোরে চাপ দিন। চাপ দিয়ে সরিয়ে নিন হাত। এতে কিছুটা পানি বেরিয়ে আসবে। কয়েকবার এমন করতে করতেই কানের সিংহভাগ পানি বেরিয়ে আসবে।

এসব পদ্ধতি অবলম্বনের পরও যদি কানের পানি বের না হয় তাহলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। এবং তাদের পরামর্শ ছাড়া কোনো ওষুধ ও ড্রপ ব্যবহার করা যাবে না। তাহলে হিতে বিপরীত হতে পারে।

বিডি-প্রতিদিন/১৭ নভেম্বর, ২০১৮/মাহবুব


আপনার মন্তব্য