শিরোনাম
প্রকাশ : ২২ এপ্রিল, ২০২১ ২১:৪৮
প্রিন্ট করুন printer

ইকবাল খন্দকারের একক বইমেলা

অনলাইন ডেস্ক

ইকবাল খন্দকারের একক বইমেলা

গত ১৮ এপ্রিল শুরু হয়েছে কথাসাহিত্যিক ও টিভি উপস্থাপক ইকবাল খন্দকারের লেখা বই নিয়ে মাসব্যাপী আয়োজন ‘ইকবাল খন্দকারের একক (অনলাইন) বইমেলা’। মেলাটির আয়োজন করেছে অনলাইন বুকশপ- বুকার্স।

মেলাটির মূল বৈশিষ্ট্য হলো- বুকার্স তাদের বিশেষ উদ্যোগে ইকবাল খন্দকারের নতুন-পুরনো সকল বইয়ে দিচ্ছে ৪০% ছাড়। বুকার্সের অফিসিয়াল ফোন নাম্বারে ফোন করে অর্ডার করলেই নামমাত্র সার্ভিস চার্জের বিনিময়ে তারা বই পাঠিয়ে দিচ্ছে পাঠকের ঘরে ঘরে। বুকার্সের ফোন নাম্বার- ০১৬১১৫১০৭৭০। 

মেলা প্রসঙ্গে ইকবাল খন্দকার বলেন- ‘উত্তরার একটি শিক্ষাপ্রতিষ্ঠানে একবার আমার বই নিয়ে একক বইমেলার আয়োজন করা হলেও সেটি ছিল তিন দিনব্যাপী। মাসব্যাপী একক বইমেলার আয়োজন এটাই প্রথম। আমি ধন্যবাদ জানাই বুকার্সকে, এত চমৎকার একটি আয়োজন করার জন্য। আরও ধন্যবাদ জানাই, নিজেদের আর্থিক লাভের বিষয়টিকে প্রাধান্য না দিয়ে একজন লেখকের বই সর্বোচ্চ ছাড়ে পাঠকের হাতে তুলে দেওয়ার এই মহৎ উদ্যোগ নেওয়ার জন্য। আশা করছি সবার সম্মিলিত প্রচেষ্টায় মেলা সফল হবে এবং বুকার্স উৎসাহিত হবে বছর ব্যাপী এমন মেলার আয়োজন করতে।’

উল্লেখ্য, ইকবাল খন্দকারের লেখা প্রকাশিত বইয়ের সংখ্যা ৯৬টি। পাঠকের সুবিধার্থে বইগুলোর পূর্ণাঙ্গ তালিকা তুলে ধরা হলো-
বড়দের উপযোগী উপন্যাস :
১.মুরতাদ ২.কয়েদখানা ৩.বিদায় মা ৪.ভালো থেকো মা ৫.বাজান ৬,মনে করো আর দেখা হবে না ৭.তালাকপ্রাপ্তা ৮.একাত্তরের দুই সহোদর ৯.একাত্তরের বদ্ধঘর ১০.তুমি ছাড়া একলা আমি ১১.তোমার জন্য প্রার্থনা ১২.ভালোবাসি হয়নি বলা ১৩.ছুঁয়ে দাও বালিকা ১৪.বীভৎস সেই মধ্যরাত ১৫.ভুলে যেও আমায় ১৬.এ হৃদয় চায় তোমাকে ১৭.নিঃশব্দ নির্বাসন ১৮.তরুণী তখন ঘরে একা ১৯.কুমারীর নিষিদ্ধ স্পর্শ।
 
বড়দের উপযোগী গল্পের বই:
২০.স্টেশনের নৈশপ্রহরী ২১.তরুণীর খুলি ২২.একটি বেওয়ারিশ লাশ ২৩.একটি চাঞ্চল্যকর খুন ২৪.সুইসাইড রুম ২৫.মেয়েটিকে খুন না করলেও হতো।

রহস্য/গোয়েন্দা/থ্রিলার বই
২৬.রহস্যময় কালাকূপ ২৭.একজন গুপ্তঘাতক ২৮.গলাকাটা গোয়েন্দা ২৯.রহস্যময় ক্লাসরুম ৩০.ক্লাস লিডার ৩১.অপারেশন দস্যুবাড়ি ৩২.ভয়ঙ্কর ডাকুবাড়ি ৩৩.দুঃসাহসী বিচ্ছুদল ৩৪.অন্ধ গোয়েন্দা ৩৫.দুর্ধর্ষ মুখোশধারী ৩৬.রহস্যময় গোয়েন্দা ৩৭.কালাদিঘি রহস্য ৩৮.রহস্যময় গুহা ৩৯.লাশবাড়ি অ্যাটাক ৪০.ছদ্মবেশী ঘাতক ৪১.একচোখা গোয়েন্দা ৪২.কফিন রহস্য ৪৩.কঙ্কাল বাড়ি ৪৪.বুলেট আতঙ্ক ৪৫.নাইট গ্যাং ৪৬.দস্যুর কবলে ক্লাসরুম ৪৭.রহস্যময় মৃত্যুসড়ক ৪৮.ভাঙাবাড়ির রহস্য ৪৯.মুখোশপরা খুনি ৫০.টার্গেট ফার্স্টবয় ৫১.রক্তবন অভিযান ৫২.স্কুলজুড়ে আতংক ৫৩,লম্বু জনি ৫৪.রোল নং এক।

ভৌতিক বই
৫৫.লঞ্চঘাটের প্রেতাত্মা ৫৬.মানুষখেকো জঙ্গল ৫৭.মরাবাড়ির আত্মা ৫৮.ভুতুড়ে ডাকঘর ৫৯.ছমছমে ভূতঘর ৬০.রক্তখেকো পাহাড় ৬১.রাক্ষুসে দোলনা ৬২.মধ্যরাতের প্রেতাত্মা ৬৩.ছমছমে পিশাচবাড়ি ৬৪.অভিশপ্ত দরজা ৬৫.অভিশপ্ত স্টেশন ৬৬.অভিশপ্ত সিন্দুক ৬৭.গলাকাটা ভূত ৬৮.তিনচোখা ভূত ৬৯.রক্তচোষা ভূত ৭০.লাশখেকো পিশাচ ৭১.ভুতুড়ে লাশঘর। 

রম্য বই
৭২.দমবন্ধ হাসি ৭৩.বিরতিহীন হাসি ৭৪.রমরমা হাসি ৭৫.দাঁতখোলা হাসি ৭৬.পেটফাটা হাসি ৭৭.ছড়ায় ছড়ায় কৌতুক ৭৮.দাঁত ভাঙা হাসি ৭৯.বস্তা ভরা হাসি ৮০.ফাটাফাটি হাসি ৮১.জবরদস্ত হাসি ৮২.গুদাম ভরা হাসি ৮৩.গড়াগড়ি হাসি। 

শিশু-কিশোরোপযোগী ছড়া/গল্পের বই:
৮৪.মহাবিপদে ছোটমামা ৮৫.টিফিনবক্সে দৈত্য ৮৬.ভুতুড়ে বটগাছ ৮৭.অহংকারী অজগর ৮৮.বনজুড়ে হইচই ৮৯.দোয়েল ও জোনাকি ৯০.ইঁদুর ও কাক ৯১.এক যে ছিল কেঁচো ৯২.শালিক ও কাঠঠোকরা ৯৩.কাকের গান শেখা ৯৪.বাঘের গুহায় একদিন ৯৫.জিতুর রুমমেট ৯৬.শেয়াল ও মাকড়সা।

সমগ্র
প্রথম ৫ উপন্যাস
(সমগ্রে স্থান পাওয়া ৫টি উপন্যাস হলো- ভুলে যেও আমায়, এ হৃদয় চায় তোমাকে, নিঃশব্দ নির্বাসন, তরুণী তখন ঘরে একা এবং কুমারীর নিষিদ্ধ স্পর্শ)

উল্লেখ্য, মেলা চলবে ১৮ মে পর্যন্ত।

বিডি প্রতিদিন/ মজুমদার