শিরোনাম
২৮ অক্টোবর, ২০২১ ১২:৫১

কিভাবে নেবেন শীতের আগে ত্বকের যত্ন?

অনলাইন ডেস্ক

কিভাবে নেবেন শীতের আগে ত্বকের যত্ন?

ফাইল ছবি

শীত আসার আগে ত্বক শুষ্কতার পাশাপাশি চেহারাও হয়ে ওঠে অনুজ্জ্বল। আর এই শুষ্ক ও অনুজ্জ্বল চেহারার জন্য এসময়ে দরকার বাড়তি যত্ন। শীত আসার আগে থেকেই ত্বকে অয়েল বেসড ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। সেই সাথে রাতে নাইট ক্রিমও যেনো অয়েল বেজড হয়। কারণ অয়েল বেসড ক্রিম ত্বক যেভাবে ময়েশ্চারাইজ করতে পারে ওয়াটার বেসড তা পারে না। 

সানস্ক্রিন ব্যবহার:

অনেকেই মনে করেন শীত আসছে বলে সানস্ক্রিন ব্যবহার করার প্রয়োজনীতা কমে গেছে। শীতকালেও বাইরে বের হওয়ার ৩০ মিনিট আগে এসপিএফ ১৫-৩০ সম্পন্ন সানস্ক্রিন ব্যবহার করুন। শীতকালে ত্বকের আর্দ্রতা বজায়ে মাঝে মাঝে মুখে পানির ঝাপটা দিন।

ফেস প্যাক:

অন্য সময়ের থেকে শীতের ফেস প্যাক হবে একটু আলাদা। কারণ এসময়ে দরকার ত্বকের বাড়তি যত্ন। শীতে ত্বকের যত্নের জন্য জেনে নিন দুটি ফেস প্যাক বানানোর পদ্ধতি।

এক টুকরো পাউরুটি দুধে ভিজিয়ে নরম করে এর সঙ্গে খানিকটা পাকা কলা চটকে মিশিয়ে পেস্ট করে নিন। এরপর চন্দন গুঁড়া মিশিয়ে ওই মিশ্রণটি মুখে লাগান। ১৫ মিনিট পর জল দিয়ে মুখটা ধুয়ে নিন।নিয়মিত ব্যবহারে শুষ্ক ত্বক মোলায়েম হয়ে ওঠে।

হাতের যত্ন নিন:
মুখের ত্বক নিয়ে যত বেশি মানুষ ঘামান, ততটা কেউই মাথা ঘামান না হাতের ত্বক নিয়ে। অথচ হাতের ত্বকও শীতকালে অনেক বেশি  রুক্ষ হয়ে পড়ে। আমাদের এখানে এতটাও শীত পড়ে না যে, তার জন্য গ্লাভস পরে থাকার প্রয়োজনীয়তা আছে। কিন্তু হাতে ভাল করে ময়শ্চারাইজার মাখা দরকার। 

হাইড্রেটেড রাখা খুব দরকার:
শীতকালে পানি পান করতে চান না অনেকে। ত্বকের জন্য তো বটেই, সম্পূর্ণ শরীরকে সুস্থ রাখার জন্য বেশি পরিমাণে পানি খাওয়া দরকার। শরীরে পানির অভাব ঘটলে তা ত্বকসহ  অন্য অনেক সমস্যার সৃষ্টি করে।

পায়ের যত্ন:
শীত কালে মোজা পরে থাকার বিকল্প হয় না। পেট্রোলিয়াম জেলি কিংবা গ্লিসারিন জাতীয় কোনও কিছু দিয়ে পা ম্যাসেজ করতে পারেন। সপ্তাহে একবার এক্সফোলিয়েট করে পায়ের মৃত কোষ তুলে নিন। প্রত্যেক রাতে ঘুমোতে যাওয়ার সময়ে সামান্য পায়ের চর্চা করতেই পারেন। 

পিলিংয়ের সময়ে করণীয়:
এই সময়টায় কোনও কড়া মাস্ক, অ্যালকোহল বেসড টোনার ব্যবহার না করাই শ্রেয়। বরং তার পরিবর্তে ক্লে বেসড মাস্ক বা পিল ব্যবহার করুন।

বেশি গরম পানিতে গোসল না করা:
অনেকের হট বাথ নেওয়ার নামে বেশি গরম পানি গায়ে ঢালেন। কিন্তু খুব বেশি গরম পানি গায়ে দিলে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা থেকে যায়।

চর্ম বিশেষজ্ঞের পরামর্শ নিন:
অনেকেই শীত কালে রুক্ষ ত্বকের সমস্যায় ভোগেন। কারও কারও আবার ত্বক শুষ্ক হয়ে রক্তাক্ত হয়ে যায়। সে ক্ষেত্রে দেরি না করে ডার্মাটোলজিস্টের পরামর্শ নিন। 

বিডি প্রতিদিন / অন্তরা কবির

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর