২২ মার্চ, ২০২৩ ১৬:৫৫

নিরাপদ খাবার পানি নিশ্চিতকরণে ‘প্রবাহ’র ১৪ বছর

অনলাইন ডেস্ক

নিরাপদ খাবার পানি নিশ্চিতকরণে ‘প্রবাহ’র ১৪ বছর

এ বছরের বিশ্ব পানি দিবসের মূল প্রতিপাদ্য হলো, পানি ও স্যানিটেশন সংকট সমাধানের জন্য পরিবর্তনের প্রক্রিয়া ত্বরান্বিতকরণ। অতীতের যে কোনো সময়ের তুলনায় বর্তমান প্রেক্ষাপটে এ সংকট মোকাবিলা করা অত্যন্ত প্রয়োজন। কারণ বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ নিরাপদ পানির অভাবে ভুগছে। বাংলাদেশও এ সংকটের বাইরে নয়।

দেশের নানান অঞ্চলে আর্সেনিক দূষণ এবং পানিতে উচ্চ মাত্রার লবণাক্ততা বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি করছে। এ সংকট নিরসনে বেসরকারি খাতের উদ্যোগে ২০০৯ সালে ‘প্রবাহ’ নামক একটি প্রকল্প গ্রহণ করা হয়। বিশেষত আর্সেনিকপ্রবণ অঞ্চলে পানির সংকট মোকাবিলায় সরকারকে সহায়তা করার উদ্যেশ্যে এই কার্যক্রমের যাত্রা শুরু হয়। আজ বিশ্ব পানি দিবসে ‘প্রবাহ’ উদ্যোগের ১৪ বছর পূর্ণ হলো।

লবণাক্ততাপ্রবণ উপকূলীয় অঞ্চলে এ উদ্যোগের কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করার পাশাপাশি ক্ষতিগ্রস্ত এলাকায় জনস্বাস্থ্য ও জীবনযাত্রার উন্নতিতে অবদান রাখার প্রত্যয় নিয়ে বিশ্ব পানি দিবস উদযাপন করছে ‘প্রবাহ’। এখন পর্যন্ত এ উদ্যোগের আওতায়, দেশের ২২টি জেলায় ১১৭টি পানি পরিশোধন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে, যার সাহায্যে প্রতিদিন ৫ লাখ ৮০ হাজার লিটার বিশুদ্ধ পানি সরবরাহ করে প্রায় ২ লাখ ৮৩ হাজার মানুষের পানির চাহিদা মেটানো হচ্ছে।

সম্প্রতি, এই উদ্যোগের মাধ্যমে দেশের লবণাক্ততাপ্রবণ উপকূলীয় অঞ্চল বিশেষত সাতক্ষীরায় বসবাসকারী মানুষের জন্য নিরাপদ পানির বেশ কিছু প্রকল্প গ্রহণ করা হয়েছে। রিভার্স অসমোসিস প্রযুক্তি ব্যবহার করে ‘প্রবাহ’ প্রকল্পের আওতায় আশাশুনি, শ্যামনগর এবং নলতা উপজেলায় নতুন চারটি পানি পরিশোধন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে। যার মাধ্যমে এ এলাকার প্রায় ১০ হাজার মানুষ নিরাপদ খাবার পানি পাচ্ছে এবং জলবাহিত রোগ থেকে সুরক্ষিত থাকছে।

বিডি-প্রতিদিন/শফিক

সর্বশেষ খবর