১১ ফেব্রুয়ারি, ২০২৪ ১৭:১৪

মেওয়ার নাড়ু তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক

মেওয়ার নাড়ু তৈরির রেসিপি

ফাইল ছবি

গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী কিছু খাবারের নাম শুনলেই জিহ্বায় জল চলে আসে। তাদের মধ্যে পিঠা ও নাড়ু অন্যতম। গ্রামে এ সব খাবার খুব সহজেই পাওয়া গেলেও শহরে বসে তাদের স্বাদ গ্রহণ করাটা খুব একটা সহজ ব্যাপার নয়। তবে মজাদার ঐতিহ্যবাহী এ সব খাবার শহরে বসেও সহজে বানানো যায়। এ রকমই একটা রেসিপি হলো মেওয়ার নাড়ু। জেনে নেই যেভাবে বানাবেন এই সুস্বাদু মেওয়ার  নাড়ু।

মেওয়ার নাড়ু

উপকরণ : মেওয়া হাফ কাপ, বেসন ২ কাপ, খাবার সোডা এক চিমটে, ময়দা হাফ কাপ, ছোট এলাচ ১টা, কিশমিশ ২ চামচ, জায়ফল গুঁড়া হাফ চামচ, চিনি ৪ কাপ, লাল ও হলুদ খাবার রং ৫-৬ ড্রপ, তেল পরিমাণ মতো।

প্রণালি : একটা কড়াইয়ে পরিমাণ মতো চিনি এবং ৩-৪ কাপ জল নিন। তারপর চিনির মিশ্রণটি বয়েল করা শুরু করুন। মাঝে মাঝে মিশ্রণটি নাড়াতে থাকুন। চিনির পানি ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে দিন। ২-৩ মিনিট অল্প আঁচে রসটা ফুটিয়ে নিন। এবার এক চামচ রস নিয়ে ঠান্ডা করতে দিন। রস যেন বেশি ঘন না হয়ে যায়। এবার একটা কাড়াইয়ে পরিমাণ মতো তেল নিয়ে গরম করুন। একটা বাটিতে একে একে ময়দা, বেকিং সোডা এবং বেসন নিন। তারপর তাতে অল্প অল্প করে পানি মিশিয়ে তিনটি উপকরণ ভালো করে মাখুন। মিশ্রণটি যেন থকথকে হয়। এবার মিশ্রণটি দুই ভাগে ভাগ করে একটিতে হলুদ রং আর আরেকটিতে লাল রং মেশান।


নারিকেল গুড়ের নাড়ু

উপকরণ : নারিকেল দুটি, খেজুরের গুড় আধা কেজি, এলাচ গুঁড়া আধা চা চামচ, তেজপাতা ১টি, লবণ সামান্য, দারুচিনি দুই/চার টুকরো।

প্রণালি : প্রথমে একটি ননস্টিক ফ্রাইপ্যান চুলায় গরম করে ঘি দিন। এবার কোরানো নারিকেল ও গুড় ফ্রাইপ্যানে দিয়ে নাড়ুন। এরপর এর মধ্যে দারুচিনি, তেজপাতা, এলাচ গুঁড়া ও লবণ দিয়ে নাড়তে থাকুন। এবারে নরম আঠালো হয়ে এলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। অল্প করে মিশ্রণ হাতের তালুতে সামান্য ঘি মেখে গোল করে বল আকৃতি তৈরি করুন। ব্যস, তৈরি হয়ে গেল নারিকেল গুড়ের নাড়ু।

লেখক: সোনিয়া রহমান, রন্ধনশিল্পী।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর