শিরোনাম
৫ মার্চ, ২০২৪ ২০:৫৯

২০৪১ সালের রূপকল্প অর্জনে স্কাউটিং আন্দোলনের বিশাল ভূমিকা : দীপু মনি

গাজীপুর প্রতিনিধি

২০৪১ সালের রূপকল্প অর্জনে স্কাউটিং আন্দোলনের বিশাল ভূমিকা : দীপু মনি

বক্তব্য রাখেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের তরুণদের নিয়ে তাদের প্রাণশক্তিকে কাজে লাগিয়ে একটি ডিজিটাল বাংলাদেশ গড়ার মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন একটি স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে। ২০৪১ সালের যে রূপকল্প তিনি দিয়েছেন, সেটি অর্জনে আমি মনে করি এ স্কাউটিং/রোভার স্কাউট আন্দোলনের একটি বিশাল ভূমিকা রয়েছে।

মঙ্গলবার বিকেলে গাজীপুর সিটি করপোরেশনের বাহাদুরপুর এলাকায় অনুষ্ঠিত সুবর্ণজয়ন্তী রোভার মুট ২০২৪-এর মহাতাবু জলসা ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সমাজকল্যাণ মন্ত্রী বলেন, যে স্মার্ট বাংলাদেশের কথা বঙ্গবন্ধু কন্যা বলেছেন, এটা শুধু কাপড়-চোপড়ে কথাবার্তায় চৌকস স্মার্ট তা নয়। এ স্মার্ট মানুষ মানে তিনি স্মার্ট বাংলাদেশের চারটি স্তম্ভের কথা বলেছেন। স্মার্ট বাংলাদেশ বলতে তিনি স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট সমাজ ও স্মার্ট অর্থনীতিকে বুঝিয়েছেন। স্মার্ট নাগরিক মানে সে হবে পরমতসহিষ্ণু, সে হবে অসাম্প্রদায়িক, মানবিক, সে হবে সহমর্মী, যে অন্যের প্রয়োজনে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পারে। স্কাউটিং শেখায় অন্যের প্রয়োজনে পাশে দাঁড়াতে। স্কাউটিং শেখায় কোনো সমস্যার সমাধান খুঁজে বের করতে। স্কাউটিং স্মার্ট হতে শেখায়।

সমাজের সব ক্ষেত্রে স্কাউটিংয়ের শিক্ষাকে কাজে লাগানোর পরামর্শ দিয়ে তিনি বলেন, আমাদের দেশের শতকরা ১০ ভাগ মানুষ বিভিন্ন রকম প্রতিবন্ধকতায় আক্রান্ত, আমাদের তাদের পাশে দাঁড়াতে হবে। এ প্রতিবন্ধকতাকে আমাদের জয় করতে হবে। প্রতিদিন আমরা সব ভালো কাজগুলো করবো, আর মন্দ কাজগুলোকে এড়িয়ে যাব। নিজেও করবো না, অন্যকেও মন্দ কাজ করতে নিরুৎসাহিত করবো।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান। তিনি বলেন, ‘কেউ শুধু মোবাইলে সেলফি তুললেই স্মার্ট হয়ে যায় না। আজকে সে-ই স্মার্ট, যার হাতে তথ্য আছে। মোবাইলে তথ্য আছে, গোটা পৃথিবী এখন তথ্যের ভান্ডার। একজন রোভার হিসেবে ওই তথ্যে তোমার অবগাহন নিশ্চিত করতে হবে।’ তিনি রোভারদের উদ্দেশে বলেন, দেশ-বিদেশের রোভারদের সঙ্গে, স্কাউটদের সঙ্গে নেটওয়ার্ক গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে দেশের বিভিন্ন কলেজের শিক্ষক, রোভার ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর