২২ ফেব্রুয়ারি, ২০২২ ১৬:০৬

একনেকে ৮৮০৪ কোটির ১০ প্রকল্প অনুমোদন

অনলাইন ডেস্ক

একনেকে ৮৮০৪ কোটির ১০ প্রকল্প অনুমোদন

একনেক সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে সংযুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রায় ৮ হাজার ৮০৪ কোটি ১০ লাখ টাকা ব্যয় সম্বলিত ১০টি প্রকল্প অনুমোদন দিয়েছে। 

মঙ্গলবার প্রধানমন্ত্রী এবং একনেক-এর চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক-এর সভায় এ ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে সংযুক্ত হন প্রধানমন্ত্রী।

অনুমোদিত ১০টি প্রকল্পের মধ্যে ৮টি নতুন প্রকল্প এবং বাকি দুইটি সংশোধিত প্রকল্প। এর মধ্যে সরকারি অর্থায়ন ৮ হাজার ৫১৫ কোটি ৮৭ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ১৬৭ কোটি ৪৫ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়ন ১২০ কোটি ৭৮ লাখ টাকা।

নতুন আটটি প্রকল্প হলো- 

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের  ১ হাজার ৫৯ কোটি ১০ লাক টাকার ’৫জি’-র উপযোগীকরণে বিটিসিএল-এর ‘অপটিক্যাল ফাইবার ট্রান্সমিশন নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প’, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ২১৪ কোটি ৪৮ লাখ টাকার ‘১৫টি সরকারি হাসপাতালে হাসপাতাল ভিত্তিক চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা’ প্রকল্প, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ৫৫৩ কোটি ৮৪ লাখ টাকার ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, খুলনা স্থাপন’ প্রকল্প, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ২৭১ কোটি ৮৩ লাখ টাকার  ‘ইনট্রিগ্রেটেড কমিউনিটি বেইজড সেন্টার ফর চাইল্ড কেয়ার, প্রটেকশন অ্যান্ড সুইম-সেইফ ফ্যাসিলিটিজ’ প্রকল্প।

পানি সম্পদ মন্ত্রণালয়ের ২টি প্রকল্প যথাক্রমে ৮২৬ কোটি ৪৯ লাখ টাকার ‘বরগুনা জেলাধীন পোল্ডার ৪১৬ এ, ৪১৬ বি ও ৪১৭ এ পুনর্বাসন এবং বেতাগী শহরসহ অন্যান্য ঝুঁকিপূর্ণ অংশ বিষখালী ও পায়রা নদীর ভাঙ্গন হতে প্রতিরক্ষা’ প্রকল্প এবং ১ হাজার ৯২ কোটি ৭০ লাখ টাকার ‘ভোলা জেলার মুজিব নগর ও মনপুরায় উপকূলীয় বাঁধ পুনর্বাসন, নিস্কাশন ব্যবস্থার উন্নয়ন ও তীর সংরক্ষণ (১ম পর্যায়)’ প্রকল্প, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ১২২ কোটি ৭২ লাখ টাকার ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর-এ ২টি মর্ডান ফায়ার স্টেশন স্থাপন’ প্রকল্প এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ৬১৯ কোটি ৩০ লাখ টাকার ‘স্মার্ট প্রি-পেইমেন্ট মিটারিং প্রজেক্ট ইন ডিসট্রিবিউশন জোনস অব বিপিডিবি’ প্রকল্প।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ২টি প্রকল্প সংশোধন করে অনুমোদন দেওয়া হয়। এ দুইটি প্রকল্প হলো ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্প জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক (এন-৪) ৪-লেন মহাসড়কে উন্নতীকরণ (৩য় সংশোধিত)’ প্রকল্প এবং ‘ভূমি অধিগ্রহণ ও ইউটিলিটি স্থানান্তর প্রকল্প সাপোর্ট টু ঢাকা (কাঁচপুর)-সিলেট-তামাবিল মহাসড়ক চার লেনে উন্নীতকরণ এবং উভয় পাশে পৃথক সার্ভিস লেন নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্প।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর