Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৮ নভেম্বর, ২০১৮ ২৩:১৮

উন্নয়নশীল হওয়ার প্রথম ধাপ পূরণ করেছে বাংলাদেশ : তোফায়েল

নিজস্ব প্রতিবেদক

উন্নয়নশীল হওয়ার প্রথম ধাপ পূরণ করেছে বাংলাদেশ : তোফায়েল

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ এরই মধ্যে বিশ্বব্যাংকের তিনটি শর্ত একসঙ্গে পূরণ করে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার প্রথম ধাপ অতিক্রম করেছে। ২০২৪ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হবে। এর তিন বছর পর বাংলাদেশ আর এলডিসিভুক্ত দেশের সুযোগ-সুবিধা পাবে না। বাংলাদেশ তখন বিভিন্ন দেশের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি করে বাণিজ্য সুবিধা আদায় করবে।

গতকাল ঢাকায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিমসটেক ট্রেড নেগোসিয়েটিং কমিটির দুই দিনব্যাপী ২১তম সভার উদ্বোধন করে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। তোফায়েল আহমেদ বলেন, ১৯৭২-৭৩ সালে বাংলাদেশ ২৫টি পণ্য ৬৮টি দেশে রপ্তানি করে আয় করত ৩৪৮ মিলিয়ন মার্কিন ডলার, গত বছর বাংলাদেশ ২০২টি দেশে ৭৪৪টি পণ্য রপ্তানি করে আয় করেছে ৩৭ বিলিয়ন মার্কিন ডলার। সেবা খাতের রপ্তানিসহ বাংলাদেশের রপ্তানির পরিমাণ ৪১ বিলিয়ন মার্কিন ডলার। ২০২১ সালে দেশের রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৪ বিলিয়ন মার্কিন ডলার। রপ্তানি বাণিজ্যে বাংলাদেশ এখন পরিচিত একটি নাম।

সভায় বাংলাদেশ, ভারত, ভুটান, মিয়ানমার, নেপাল, শ্রীলঙ্কা, থাইল্যান্ডের ৩৫ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। রুলস অব অরিজিন, ট্রেড ইন সার্ভিস, ইনভেস্টমেন্ট, লিগ্যাল এক্সপার্ট, কাস্টমস কো-অপারেশন, ট্রেড ফেসিলিটেশনের বিষয়ে ওয়ার্কিং গ্রুপগুলো কাজ করছে।

 


আপনার মন্তব্য