শিরোনাম
প্রকাশ : রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৬ ডিসেম্বর, ২০২০ ০০:১০

ঢাবির ভূগোল বিভাগের সাবেক অধ্যাপক বোরহান উদ্দিন জাহাঙ্গীর আর নেই

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবির ভূগোল বিভাগের সাবেক অধ্যাপক বোরহান উদ্দিন জাহাঙ্গীর আর নেই

ঢাকা বিশ্ববিদ্যালয় ভূগোল ও পরিবেশ বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক বোরহান উদ্দিন জাহাঙ্গীর গতকাল রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৮০ বছর।

ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নুরুল ইসলাম নাজেম জানান, তিনি হৃদযন্ত্রের জটিলতায় ভুগছিলেন। সকালে ধানমন্ডি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সামনে অধ্যাপক বোরহান উদ্দিন জাহাঙ্গীরের প্রথম ও দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়। তার মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক বোরহান উদ্দিন ছিলেন একজন অত্যন্ত নম্র, বিনয়ী, সজ্জন ও হাস্যোজ্জ্বল ব্যক্তি।

 তিনি দীর্ঘকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভূগোল ও পরিবেশ বিভাগে অত্যন্ত সততা ও নিষ্ঠার সঙ্গে অধ্যাপনা করেছেন। অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন গুণী এ শিক্ষাবিদ ভূগোল ও পরিবেশ শিক্ষা প্রসার ও গবেষণায় অসামান্য অবদানের জন্য স্মরণীয় হয়ে থাকবেন। উপাচার্য মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার পরিবারের শোকসন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। উল্লেখ্য, মরহুম বোরহান উদ্দিন জাহাঙ্গীর বাংলাদেশ প্রতিদিনের স্পোর্টস ইনচার্জ মনোয়ারুল হকের ভগ্নিপতি।


আপনার মন্তব্য