মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

৪৪ বছরের সাজাপ্রাপ্ত জামিন পেলেন ২৬ বছর কারাভোগের পর

নিজস্ব প্রতিবেদক

২৬ বছর কারাভোগের পর আপিল বিভাগ থেকে জামিন পেয়েছেন হত্যা ও অপহরণের দুই মামলায় ৪৪ বছর সাজাপ্রাপ্ত নেত্রকোনার বারহাট্টার আবদুস সোবহান। গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ জামিনের এ আদেশ দেয়।

হত্যা মামলায় ৩০ বছরের সাজার রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপিলের শুনানি নিয়ে এ আদেশ দেয় আদালত। আদালতে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ শুনানি করেন। আসামির পক্ষে ছিলেন সৈয়দ কামরুল হাসান কিরণ।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ বলেন, আসামি সোবহান খুনের মামলায় যাবজ্জীবন সাজার (৩০ বছর) রায়ের বিরুদ্ধে আপিল করেছেন ৫ হাজার ৮৩১ দিন বিলম্বে (প্রায় ১৬ বছর)। আসামির বিলম্ব মার্র্র্জনার দরখাস্ত মঞ্জুরের পর লিভ টু আপিলের ওপর শুনানি হবে। তখন যদি আপিল বিভাগ আপিল খারিজ করে দেয় তাহলে বাকি সাজা তাকে ভোগ করতে হবে। মামলা সূত্রে জানা যায়, নেত্রকোনার বারহাট্টা থানায় অপহরণের মামলায় ১৯৯৭ সালে সোবহানকে ১৪ বছরের দন্ড দেয় জেলার অতিরিক্ত দায়রা জজ আদালত। ইতিমধ্যে তিনি এই সাজা ভোগ করেছেন। এ ছাড়া তাজু মিয়া ওরফে ভোলাকে খুনের মামলায় ওই বছরই আসামিকে যাবজ্জীবন সাজা দেওয়া হয়। এই সাজার বিরুদ্ধে করা আপিল ২০০৫ সালে খারিজ করে দেয় হাই কোর্ট।

এই রায়ের প্রায় ১৬ বছর বিলম্বে লিভ টু আপিল করেন সোবহান। একই সঙ্গে জামিনও চান তিনি।

ওই জামিনের শুনানিতে নেত্রকোনা জেলা কারা কর্তৃপক্ষ এই বন্দীর বিষয়ে একটি চিঠি পাঠায়। সেখানে বলা হয়, ১৯৯৫ সালের ৩০ জানুয়ারি থেকে সোবহান কারাগারে রয়েছেন। এর মধ্যে তার অর্জিত রেয়াত পেয়েছেন ৭ বছর ৭ মাস ২৭ দিন। পুরো কারাভোগ শেষে তার মুক্তির মেয়াদ ২০৩১ সালে জুন মাসে হতে পারে। পরে এ বিষয়ে শুনানি নিয়ে আপিল বিভাগ সোবহানকে জামিন দেয়।

সর্বশেষ খবর