বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩ ০০:০০ টা

মেজর (অব.) মান্নানের স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক

বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের স্ত্রী উম্মে কুলসুম মান্নানসহ ১২ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের (বিআইএফসি) সাবেক এ চেয়ারম্যান ছাড়াও প্রতিষ্ঠানটির আরও নয় কর্মকর্তা এ মামলার আসামি। গতকাল দুদকের উপপরিচালক মো. আবদুল মাজেদ বাদী হয়ে এ মামলা করেন। মামলায় উম্মে কুলসুম মান্নান ছাড়াও অন্য আসামিরা হলেন ঋণগ্রহীতা ওয়াহিদ মিয়া ও মিজানুর রহমান এবং বিআইএফসি আরও নয় কর্মকর্তা।

এজাহারে উল্লেখ করা হয়, উম্মে কুলসুম মান্নান বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্সিয়াল কোম্পানি লিমিটেডের পরিচালক ও কর্মকর্তাদের সঙ্গে পারস্পরিক যোগসাজশে অর্থ আত্মসাৎ করেন। তারা একে অন্যের সহায়তায় প্রতারণামূলকভাবে ওয়াহিদ মিয়া ও মিজানুর রহমানের নামে নিরাপত্তা জামানত ও মর্টগেজ ছাড়াই ১৫ কোটি ৫০ লাখ টাকা ঋণ মঞ্জুর ও বিতরণ করে তা আত্মসাৎ করেন। ঋণগ্রহীতা ওয়াহিদ মিয়া ও মিজানুর রহমান বিআইএফসির কর্মকর্তা ও বোর্ড সদস্যদের অন্যায়ভাবে প্রভাবিত করে পৃথক দুই ঋণ চুক্তির মাধ্যমে ১৫ কোটি ৫০ লাখ আত্মসাৎ করেন। এর মাধ্যমে তারা দণ্ডবিধির ৪০৬/৪০৯/৪২০/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অপরাধ করেছেন, সুদ-আসলে যার বর্তমান স্থিতি ২১ কেটি ৩১ লাখ ১৫ হাজার ২৫০ টাকা।

এখন পর্যন্ত ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে অনিয়ম, দুর্নীতির অভিযোগে মেজর মান্নান, তার স্ত্রী ও পরিবারের সদস্যদের বিরুদ্ধে ১০টি মামলা করেছে দুদক। এই ১০ মামলার মধ্যে দুটি মামলার চার্জশিট দিয়েছে দুদক। বাকি মামলাগুলো রয়েছে তদন্ত পর্যায়ে।

সর্বশেষ খবর