শনিবার, ৩ জুন, ২০২৩ ০০:০০ টা

বাজেটে সাধারণ মানুষের কল্যাণ হবে না

----------- পীর চরমোনাই

নিজস্ব প্রতিবেদক

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর চরমোনাই বলেছেন, ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অতীতের মতো বৈষম্য, লুটপাটের দলিল এবং ঋণনির্ভর। তিনি বলেন, প্র্রস্তাবিত বাজেটে সাধারণ মানুষের কোনো কল্যাণ হবে না। গতকাল নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট নিয়ে এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

ইসলামী আন্দোলনের আমির আরও বলেন, অর্থমন্ত্রী উন্নয়নের কথামালা দিয়ে বাস্তবতা ঢাকার চেষ্টা করেছেন। বাজারে যে মূল্যবৃদ্ধির ঘটনাগুলো ঘটছে, সেটা কীভাবে নিয়ন্ত্রণ হবে তা স্পষ্ট করা হয়নি। পীর চরমোনাই বলেন, বড় আকারের বাজেট দিয়ে মূলত জনগণকে ঋণনির্ভর করা হয়েছে। ৫২ শতাংশ ঋণ বেড়েছে গত সাত বছরে, যার দায় বইতে হবে আগামী প্রজন্মকে। ৪২ শতাংশ মানুষ দারিদ্র্যের মধ্যে আছে, নতুন করে দরিদ্র হচ্ছে। ঢাকায় নতুন দরিদ্র হয়েছে ৫২ শতাংশ।

তিনি আরও বলেন, বাজেটে সাধারণ মানুষের ওপর করের চাপ বাড়বে। দ্রব্যমূল্য কমাতে গেলে সরকারের সিন্ডিকেট নিয়ন্ত্রণ কমাতে হবে, ডলারের বিপরীতে টাকার মান বাড়াতে হবে। লুটপাট বন্ধ করতে হবে। না হলে মূল্যস্ফীতি কমানো যাবে না। তিনি বলেন, ডলারের বিপরীতে স্বল্পতম সময়ে টাকার মারাত্মক অবমূল্যায়ন ও দ্রব্যমূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতি জনজীবন দুর্বিষহ করে তুলছে। অথচ এ বাজেটে তার কোনো সমাধান নেই। এ বাজেট আমলা ও লুটেরা নির্ভর।

 

সর্বশেষ খবর