বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সেবা নিশ্চিতে নীতিমালা প্রয়োজন

নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্ত মানুষ যেন সেবা নিতে পারে এভাবে সেবার মূল্য নির্ধারণ করতে হবে। এ বিষয়গুলো নজরদারিতে সরকারের উচিত তদারকি টিম করা

নিজস্ব প্রতিবেদক

সেবা নিশ্চিতে নীতিমালা প্রয়োজন

ইমেরিটাস অধ্যাপক ডাঃ এ বি এম আবদুল্লাহ

ইমেরিটাস অধ্যাপক মেডিসিন বিশেষজ্ঞ ডা এ বি এম আবদুল্লাহ বলেছেন, দেশের স্বাস্থ্যসেবায় বেসরকারি হাসপাতালের ভূমিকা রয়েছে। হাসপাতালগুলো অত্যাধুনিক যন্ত্রপাতি, দক্ষ জনবল, সুসজ্জিত অবকাঠামো দ্বারা সেবা দিয়ে যাচ্ছে। তবে বেসরকারি হাসপাতালে সেবার মানোন্নয়নে নীতিমালা প্রণয়ন করা প্রয়োজন।

প্রধানমন্ত্রীর এই ব্যক্তিগত চিকিৎসক আরও বলেন, অনেক বেসরকারি হাসপাতালে খরচ আকাশচুম্বী। নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্ত মানুষ যেন সেবা নিতে পারে এভাবে সেবার মূল্য নির্ধারণ করতে হবে। এ বিষয়গুলো নজরদারিতে সরকারের উচিত তদারকি টিম করা। পর্যাপ্ত জনবল দিয়ে নিয়মিত তদারকি করতে হবে। কারও বিরুদ্ধে অভিযোগ থাকলে তদন্ত করে ব্যবস্থা নিতে হবে। সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিতে এর বিকল্প নেই। এজন্য সরকারের নির্দেশনা দেওয়া জরুরি। নীতিমালা থাকা প্রয়োজন। টেস্ট, অপারেশন ফি, শয্যা ভাড়া- এগুলো নির্দিষ্ট করা যেতে পারে। প্রয়োজনে হাসপাতালের ক্যাটাগরি করা যেতে পারে।

ডা. এ বি এম আবদুল্লাহ বলেন, করোনা মহামারি মোকাবিলায় বেসরকারি হাসপাতাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বেসরকারি হাসপাতাল এগিয়ে না এলে এ মহামারি মোকাবিলা সরকারি হাসপাতালের জন্য দুরূহ হয়ে পড়ত। তাই বেসরকারি খাতের উন্নয়নে তাদের প্রয়োজনীয় সুবিধা দিতে হবে। লাইসেন্স প্রক্রিয়া কিংবা অন্যান্য জটিলতা থাকলে বেসরকারি ক্লিনিক-হাসপাতালের সংগঠনের সঙ্গে আলোচনা করে সমাধান করতে হবে। তা হলেই চিকিৎসাসেবায় তারা আরও গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে।

সর্বশেষ খবর