সোমবার, ১৩ মে, ২০২৪ ০০:০০ টা

সর্বাধুনিক প্রযুক্তির গ্রী এসিতে ৭০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয়

মো. নুরুল আফছার, উপব্যবস্থাপনা পরিচালক, ইলেক্ট্রো মার্ট গ্রুপ

সর্বাধুনিক প্রযুক্তির গ্রী এসিতে ৭০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয়

আমাদের প্রতিটি পণ্য বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয়ে দেশীয় পরিবেশ এবং গ্রাহকদের চাহিদার সঙ্গে মানানসই করে ডিজাইন করা। যেমন গ্রী এসিতে বিল্ড ইন ইনভার্টার টেকনোলজি এবং পরিবেশবান্ধব সর্বাধুনিক প্রযুক্তির গ্যাস আর-৩২ ব্যবহার করা হয়...

 

প্রশ্ন : এবারের টানা তাপপ্রবাহ অতীতের সব রেকর্ড ভেঙেছে, আবারও নাকি গরম বাড়বে, এসির ব্যবসা কেমন চলছে?

- বৈশ্বিক উষ্ণায়নের কারণে আমাদের দেশেও উষ্ণতা বাড়ছে। যে কারণে প্রতি বছরই এসির চাহিদা বাড়ছে। এ ছাড়া প্রত্যন্ত অঞ্চলও শতভাগ বিদ্যুতের আওতায় আসায়, মানুষের ক্রয়ক্ষমতা ও মাথাপিছু আয় বৃদ্ধি, নগরায়ণের ফলে একক পরিবারের সংখ্যা বৃদ্ধি, আধুনিক প্রযুক্তির সুবিধা নেওয়ার আকাক্সক্ষার কারণেও এসির ব্যবহার বেড়েছে। আমরাও গ্রাহকদের কথা বিবেচনায় রেখে এবং বাজার ধরে রাখতে সাশ্রয়ী মূল্যে আধুনিক প্রযুক্তির আরও ভালো পণ্য ও সেবা দেওয়ার চেষ্টা করছি। আমাদের এসির চাহিদাও প্রচুর। তীব্র দাবদাহের কারণে এসির ব্যবসা আলহামদুলিল্লাহ খুবই ভালো।

প্রশ্ন : গত বছরের তুলনায় এ বছর এসি কেনাবেচার বাজার কেমন?

- গত বছর চাহিদা ছিল অল্প সময়ের জন্য। হঠাৎ অনেক গরম পড়ায় এসির চাহিদা বেড়েছিল, পরে আবার কমে যায়। দীর্ঘ সময় তাপপ্রবাহ থাকায় এ বছর এসি কেনাবেচার বাজার একটু বেশি। গরমে বয়স্ক ও ছোটদের বাসাবাড়িতে থাকাও কষ্টদায়ক হয়ে দাঁড়িয়েছে। এসি এখন বেঁচে থাকার উপকরণ হয়ে দাঁড়িয়েছে। কিস্তিতেও এসি কিনছেন অনেকে। সব মিলে এসির চাহিদা প্রচুর বেড়েছে।

প্রশ্ন : আপনাদের কোম্পানির ব্যবসা কেমন চলছে?

- আমাদের কোম্পানির ব্যবসা আলহামদুলিল্লাহ ভালো। আমরা বিশ্বের শীর্ষস্থানীয় ব্র্যান্ড কনকা রেফ্রিজারেটর ও ফ্রিজার, গ্রী ব্র্যান্ডের এয়ার কন্ডিশনার ও রেফ্রিজারেটর, কনকা সিলিং ফ্যান, দেশীয় ব্র্যান্ডের হাইকো এসিসহ বিভিন্ন হোম অ্যাপ্লায়েন্সের পণ্য সরবরাহ করছি। এগুলোর যন্ত্রাংশ আমদানি করে উৎপাদন করছি। আমাদের প্রতিটি পণ্য বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয়ে দেশীয় পরিবেশ এবং গ্রাহকদের চাহিদার সঙ্গে মানানসই করে ডিজাইন করা। যেমন গ্রী এসিতে বিল্ড ইন ইনভার্টার টেকনোলজি এবং পরিবেশবান্ধব সর্বাধুনিক প্রযুক্তির গ্যাস আর-৩২ ব্যবহার করা হয়। এর কয়েক স্তরের ফিল্টার টেকনোলজি ঘরের বাতাস ৯৯.৯৯% পর্যন্ত বিশুদ্ধ করতে সক্ষম। এসি ব্যবহারে বিদ্যুতের বিষয়টা অনেকের ভাবনায় থাকে। বিশ্বের প্রথম জি বুস্ট ইনভার্টার কম্প্র্রেসার থাকায় গ্রী এসি ৭০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করে। তাই এই এসির চাহিদা প্রচুর।

প্রশ্ন : ঋণের সুদ আবারও বাড়ছে, এতে কি আপনাদের ব্যবসায় কোনো প্রভাব পড়বে?

- বাংলাদেশের বিনিয়োগকারীদের দীর্ঘদিনের দাবি ছিল ব্যাংক ঋণের সুদহার এক অঙ্কে রাখা। সরকারের আন্তরিকতায় বিনিয়োগকারীরা কয়েক বছর ধরে এ সুবিধা ভোগ করে আসছেন। বর্তমানে এটি আবার বৃদ্ধি পাচ্ছে। ব্যবসা-বাণিজ্য ও শিল্পে এর নেতিবাচক প্রভাব পড়বে। উৎপাদনকারী থেকে ভোক্তা- সবাইকে প্রভাবিত করবে। বৃহৎ শিল্পের বিনিয়োগ খাতে ঋণের সুদহারের এক অঙ্কের সুবিধাটি আরও ৭-১০ বছর পর্যন্ত বাড়ানো প্রয়োজন।

প্রশ্ন : এই মুহূর্তে এই শিল্পে কী কী সমস্যা আছে?

- বর্তমানে এই শিল্পে বিনিয়োগ ১৫-২০ হাজার কোটি টাকার বেশি। সরকার বিগত কয়েক বছর ধরে এ খাতের উন্নয়নে নানা সহযোগিতা দিয়ে আসছে। বার্ষিক ভিত্তিতে ২০২৪ সাল পর্যন্ত এ খাতে কর অব্যাহতি সুবিধা দিয়েছে। তবে বার্ষিক ভিত্তিতে সুবিধা দেওয়ায় আমরা প্রতিনিয়ত বিনিয়োগ নিয়ে ঝুঁকিতে থাকি। এ ছাড়া এই শিল্পের অধিকাংশ কাঁচামাল ও খুচরা যন্ত্রাংশ আমদানি নির্ভর হওয়ায় ব্যাংকের মাধ্যমে এলসি প্রাপ্তিতে প্রায়ই সমস্যায় পড়তে হয়। প্রতি বছর এসআরও পরিবর্তন করে নিত্যনতুন শর্ত আরোপের কারণেও আমাদের প্রচুর সমস্যার মুখোমুখি হতে হয়। প্রতিনিয়ত বিদ্যুৎ, গ্যাস ও ডিজেলের দাম বৃদ্ধিও এ শিল্পকে সংকটে ফেলছে। উৎপাদন ব্যয় প্রতিনিয়ত বাড়ছে।

প্রশ্ন : বিদ্যমান সমস্যা সমাধানে আপনার পরামর্শ কী?

- ভ্যাট-ট্যাক্সের সুবিধা দীর্ঘমেয়াদি ভিত্তিতে ২০৩৫ সাল পর্যন্ত বৃদ্ধি করলে এ শিল্প বিকাশে খুবই সহায়ক হবে। স্বল্পমেয়াদি নীতির কারণে বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ থাকে যে, কখন এটি পরিবর্তিত হয়ে যায়। এতে নতুন বিনিয়োগ আসে না। এ ছাড়া শিল্পের কাঁচামাল ও খুচরা যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে দ্রুত এলসি প্রাপ্তি এবং একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্ধারিত হারে বিদ্যুৎ, গ্যাস ও ডিজেল সরবরাহের নিশ্চয়তা খুবই দরকার।

সর্বশেষ খবর