শিরোনাম
১৩ ডিসেম্বর, ২০১৯ ২২:০৬

'সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে'

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে:

'সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে'

প্রতীকী ছবি

'সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে' এই স্লোগানে নিউইয়র্কে ডিজিটাল বাংলাদেশ দিবস পালন করা হয়েছে। 

দিবসটি উপলক্ষে নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কনস্যুলেটের ফেসবুক ও ওয়েবসাইটে বিশেষ পোস্ট আপলোড করা হয়েছে।  

পোস্টে উল্লেখ করা হয়, দ্রুত পরিবর্তনশীল তথ্য প্রযুক্তি খাতে নতুন নতুন ক্ষেত্রে সম্ভাবনা সৃষ্টির পাশাপাশি এর নেতিবাচক প্রভাবও বৃদ্ধি পাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম আমাদের জীবনের অনুষঙ্গ। ফলে সাইবার স্পেসে সত্য মিথ্যা যাচাই না করে অনেকেই তথ্য আপলোড বা শেয়ার করে সমাজ ও রাষ্ট্রব্যবস্থায় বিরুপ প্রভাব বিস্তারের অপচেষ্টা করছে। এ বাস্তবতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় ১২ ডিসেম্বর দেশব্যাপী তৃতীয় বারের মত ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপিত হয়। 

উল্লেখ্য, ডিজিটাল বাংলাদেশ এর চারটি ভিত্তি হচ্ছে: (১) কানেকটিভিটি, (২) আইসিটি ইন্ডাস্ট্রি প্রমোশন, (৩) ই-গর্ভন্যান্স এবং (৪) মানবসম্পদ উন্নয়ন। 

এ বিষয়ে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশের প্রতিপাদ্য সম্বলিত লিফলেট ও ডকুমেন্টারিও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এর ফেসবুক ও ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।
প্রবাসীদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৮ ডিসেম্বর অভিবাসন দিবসে বাংলাদেশ কনস্যুলেটে এ বিষয়ক একটি ডকুমেন্টারী প্রদর্শিত হবে। বিভিন্ন সার্ভিসের জন্যে কন্স্যুলেটে আসা প্রবাসীদের নিয়েই ‘অভিবাসন দিবস’র অনুষ্ঠান হবে বলে জানান কন্সাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর