শিরোনাম
প্রকাশ : ২৩ জানুয়ারি, ২০২০ ১৭:৫৬

সিটি নির্বাচন স্থগিত চেয়ে করা রিটের শুনানি রবিবার

অনলাইন ডেস্ক

সিটি নির্বাচন স্থগিত চেয়ে করা রিটের শুনানি রবিবার

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের তফসিলের বৈধতা চ্যালেঞ্জ এবং ভোটগ্রহণ স্থগিত চেয়ে দায়ের করা রিটের শুনানির জন্য রোবার দিন ঠিক করেছেন আদালত। বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

রিটকারী আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ বলেন, ঢাকা সিটির নির্বাচনের জন্য প্রথমে আগামী ৩০ জানুয়ারি ভোটের তারিখ ঘোষণা করে তফসিল দেয়া হয়েছিল। কিন্তু পরবর্তীতে সেই তফসিল সংশোধন করে ১ ফেব্রুয়ারি নির্বাচনের দিন ধার্য করা হয়। কিন্তু বিধি অনুসারে নির্বাচন পেছানো নিয়ে তফসিল সংশোধনের সুযোগ নেই। পুনরায় তফসিল দিতে হয়। এছাড়া, ২০১০ সালের সিটি কর্পোরেশন নির্বাচন বিধিমালার ২৭ বিধি অনুসারে নির্বাচনের আগে সিটির ভোটার তালিকা হালনাগাদ করা হয়নি।  অথচ বিধি ১১(১) অনুযায়ী প্রতিবছর ২ থেকে ৩১ জানুয়ারি ভোটার তালিকা হালনাগাদের নিয়ম রয়েছে। সিটির খসড়া ভোটার তালিকা প্রকাশ হয় গত ২০শে জানুয়ারি।

ভোটার তালিকা হালনাগাদে এখনও ৩১ জানুযারি পর্যন্ত সময় থাকলেও নতুন ভোটাররা তালিকায় অন্তর্ভুক্তি থেকে বঞ্চিত হবেন। এছাড়া, বিধি মোতাবেক সিটি করপোরেশনের মেয়রের মেয়াদ হবে প্রথম সভা থেকে পাঁচ বছর। বর্তমান মেয়রদের প্রথম সভা ২০১৫ সালের ১৭ মে অনুষ্ঠিত হয়। সে হিসাবে তাদের মেয়াদ চলতি বছরের ১৭ মে পর্যন্ত। সে অনুযায়ী ৬ মাস আগে নির্বাচনের তফসিল দেয়া হয়েছে।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য