শনিবার, ২৫ মার্চ, ২০২৩ ০০:০০ টা

বিনা বেতনে শিক্ষার আলো ছড়াচ্ছেন তাঁরা

নীলফামারী প্রতিনিধি

বিনা বেতনে শিক্ষার আলো ছড়াচ্ছেন তাঁরা

নীলফামারীর জলঢাকা উপজেলার খুটামারা প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ে ৩৯৪ জন প্রতিবন্ধী ছেলে-মেয়েকে বিনা বেতনে পাঠদান করে যাচ্ছেন শিক্ষকরা। এলাকার অবহেলিত শারীরিক ও মানসিক প্রতিবন্ধী শিক্ষার্থীদের বাড়ি বাড়ি ঘুরে স্কুলমুখী করছেন তাঁরা। বিনিময়ে সরকারি ও বেসরকারিভাবে ন্যূনতম সম্মানীও মিলছে না তাঁদের। বিনা পারিশ্রমিকে প্রতিবন্ধীদের জন্য গড়া এই বিদ্যালয় পরিচালনা করতে গিয়ে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে তাঁদের। প্রতিবন্ধীদের মধ্যে শিক্ষার আলো ছড়ালেও তাদের প্রাপ্যটুকুও পাচ্ছেন না। এই অবহেলিত শিক্ষার্থীদের মুখের হাসিতেই প্রশান্তি মিলছে শিক্ষকদের মনে। ন্যূনতম জীবনধারণের জন্য সরকারি বা বেসরকারি সহায়তার দাবি জানান তাঁরা।

সরেজমিন দেখা যায়, জলঢাকা উপজেলার খুটামারা ইউনিয়নের আরাজি কাঁঠালী সরকারপাড়া গ্রামে ২০ শতক জমির ওপর প্রায় এক যুগ আগে সমাজসেবী শিল্পী আক্তার একটি প্রতিবন্ধী স্কুল প্রতিষ্ঠা করেন। প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠ্যবইয়ের পাশাপাশি আলাদা শিক্ষাও দেওয়া হয় শিক্ষার্থীদের।

গ্রামাঞ্চলের মানুষ প্রতিবন্ধী সন্তানের লেখাপড়ার বিষয়ে তেমন আগ্রহ দেখায় না। এমন মনোভাব পরিবর্তন করতেই কঠোর পরিশ্রম করতে হচ্ছে শিক্ষকদের। বিদ্যালয়টির প্রধান শিক্ষক মো. সোহাগ হোসেন বলেন, ‘শিক্ষকদের ন্যূনতম বেতন না থাকায় সবাই অনেক কষ্টে দিনাতিপাত করছেন।’

সর্বশেষ খবর