শনিবার, ৩ জুন, ২০২৩ ০০:০০ টা

নারীদের হাতের ছোঁয়ায় স্যানিটারি ন্যাপকিন

কুষ্টিয়া প্রতিনিধি

নারীদের হাতের ছোঁয়ায় স্যানিটারি ন্যাপকিন

কুষ্টিয়ার কুমারখালীতে ৩০ জন নারী মিলে ঘরে বসে তৈরি করছেন ‘ইচ্ছে স্যানিটারি ন্যাপকিন’ নামের এক ধরনের ন্যাপকিন। ‘ঐতিহ্যের পর্যটন, উদ্ভাবনে উন্নয়ন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সম্প্রতি উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে এক সভার আয়োজন করে উপজেলা প্রশাসন।

ইউএনও বিতান কুমার মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সাইদুর রহমান লালু, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আকুল উদ্দিন, কুমারখালী পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক মমতাজ বেগম, বীর মুক্তিযোদ্ধা চাঁদ আলী, ইচ্ছে মহিলা সমবায় সমিতি লিমিটেডের সভাপতি মেরিনা আক্তার মিনাসহ প্রমুখ।

জানা গেছে, বেকারত্ব নিরসন ও উদ্যোক্তা তৈরির লক্ষ্যে ইউএনও বিতান কুমার মন্ডলের সার্বিক সহযোগিতায় ২০২২ সালে প্রথমে ১৫ জন বয়স্ক নারী জাইকা সংস্থা থেকে ছয় দিনের প্রশিক্ষণ গ্রহণ করেন। এরপর তাঁরা ব্যক্তিগত মাসিক চাঁদা ও পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংক থেকে সহজ শর্তে ঋণ নিয়ে ইচ্ছে স্যানিটারি ন্যাপকিন তৈরির কাজ শুরু করেন। বর্তমানে ৩০ জন নারী প্রতি মাসে প্রায় ১০ হাজার পিস ন্যাপকিন তৈরি করছেন। প্রতি প্যাকেট (১০ পিস) ৫০ টাকায় পাইকারি ও খুচরা বিক্রি করছেন তাঁরা।

এ বিষয়ে ইচ্ছে মহিলা সমবায় সমিতির সাধারণ সম্পাদক আঁখি নাজনীন রিপা বলেন, তাঁদের ন্যাপকিনটি অন্যান্য ন্যাপকিনের তুলনায় অধিক শোষণ ক্ষমতার ও পচনশীল এবং দামে সস্তা। তাঁর ভাষ্য- সহজ শর্তে ঋণ ও সবার সহযোগিতা পেলে এই ন্যাপকিনটি এক দিন দেশব্যাপী সুনাম অর্জন করবে এবং অসংখ্য মানুষের কর্মসংস্থান সৃষ্টি করবে।

ইউএনও বিতান কুমার মন্ডল বলেন, উদ্যোক্তাদের পণ্যের প্রচার ও প্রসারের জন্য উদ্যোক্তা মেলা, ম্যাপ ও অ্যাপসের ব্যবস্থা করা হয়েছে। প্রয়োজনে সহজ শর্তে ঋণ দেওয়া হচ্ছে।

সর্বশেষ খবর