১৯ জুন, ২০২৪ ১২:৫৫

নাসার মাভেন অরবিটারে মঙ্গলের বেগুনি আলোর খেলা

অনলাইন ডেস্ক

নাসার মাভেন অরবিটারে মঙ্গলের বেগুনি আলোর খেলা

আমাদের মহাবিশ্বের অসাধারণ সব ছবি প্রতিনিয়ত শেয়ার করে যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা। এই ছবি দেখে মুগ্ধ মহাকাশ প্রেমিরা। পৃথিবী এবং মহকাশ নিয়ে যারা শিক্ষামূলক ভিডিও এবং মনোমুগ্ধকর ছবি দেখতে চান, নাসার সামাজিক যোগযোগ হ্যান্ডেল তাদের জন্য একটি ধনভান্ডার।

সাম্প্রতিক এক ইন্সটাগ্রাম পোস্টে মহাকাশ সংস্থা নাসা তার অনুসারীদের জিআইএফ দিয়ে মহাখুশি করেছে। এই ছবিতে মঙ্গলের মেরু অঞ্চলে রাত্রীকালীন আকাশে দৃশ্যমান রঙিন আলোর খেলা দেখা গেছে। 

এই বিরল ঘটনাটি মার্কিন মহাকাশ সংস্থার ইমেজিং আল্ট্রাভায়োলেট স্পেকট্রোগ্রাফ যন্ত্র বিদেশে নাসার মাভেন (মঙ্গল বায়ুমণ্ডল এবং উদ্বায়ী বিবর্তন) অরবিটার দ্বারা বন্দী করা হয়। নাসার মাভেন অরবিটারে ইমেজিং আল্ট্রাভায়োলেট স্পেকট্রোগ্রাফ যন্ত্র দ্বারা শনাক্ত করা এই ভিডিওতে বেগুনি রঙটি মঙ্গলের রাতের দিকে দৃশ্য দেখায়। যত উজ্জ্বল, তত বেশি বেগুনি অরোরা উপস্থিত ছিল।

নাসা পোস্টের ক্যাপশনে লিখেছে, সৌর ঝড় থেকে শক্তিশালী কণার তরঙ্গ যখন মঙ্গল গ্রহে পৌঁছাচ্ছিল, তখন ক্রমটি শেষ পর্যন্ত বিরতি দেয় এবং সবচেয়ে শক্তিশালী কণার তরঙ্গ এসে যন্ত্রটিকে শব্দে আচ্ছন্ন করে ফেলে। নাসার মাভেন এই বছরের ১৪ মে থেকে ২০ মে-র মধ্যে লাল গ্রহে বেগুনি রঙের আলোর এই দুর্দান্ত প্রদর্শনীর ছবি তুলেছিল। ক্যাপশনে স্পেস এজেন্সি ব্যাখ্যা করেছে যে এই অরোরাগুলি যেভাবে ঘটে তা আমাদের গ্রহের চেয়ে আলাদা। সূত্র :  এনডিটিভি

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর