শনিবার, ৩০ জুলাই, ২০২২ ০০:০০ টা
অনূর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশিপ

সাফে যুবাদের উড়ন্ত জয়

ক্রীড়া প্রতিবেদক

সাফে যুবাদের উড়ন্ত জয়

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে টানা তিন ম্যাচ জিতে ফাইনালে এক পা দিয়ে রাখল বাংলাদেশ। গতকাল টুর্নামেন্টে নিজেদের তৃতীয় ম্যাচে মালদ্বীপকে ৪-১ গোলে হারিয়েছে বাংলাদেশের যুবারা। তিন ম্যাচে ৯ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপের শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ। ছয় পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে নেপাল। ভারত ৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে।

গতকাল দারুণ একটা ম্যাচ খেলে বাংলাদেশ। শ্রীলঙ্কা ও ভারতের বিপক্ষে জয়ের সুখস্মৃতি নিয়ে মাঠে নামে তারা। তবে নিজেদের ডিফেন্স লাইনটাও ঠিক রাখেন কোচ পল স্মলি। মালদ্বীপের আক্রমণ সামলে দ্রততালে প্রতিপক্ষের ডিফেন্সে হামলে পড়েন মিরাজুল ইসলামরা। প্রথমার্ধ্বেই চারবার বল জালে জড়ান তারা। ম্যাচের ১৮তম মিনিটে প্রথম গোলটা করেন মিরাজুল ইসলাম। এরপর ২১ ও ৪২তম মিনিটে আরও দুটি গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন তিনি। ৩১তম মিনিটে একটি গোল করেন রফিকুল ইসলাম। ম্যাচের ৫৩তম মিনিটে একটি গোল করে মালদ্বীপ পরাজয়ের ব্যবধান কমায়। বাংলাদেশ এরপর কটি গোলের সুযোগ তৈরি করে। ভারতের বিপক্ষে জোড়া গোল করা পিয়াস আহমেদ নোভা ম্যাচের শেষদিকে দারুণ একটা সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন। তার শট পোস্টে লেগে ফিরে আসে। এ ছাড়া দারুণ কিছু সুযোগ ছিল গোল করার। তবে ৪-১ ব্যবধানের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয় বাংলাদেশকে।

বাংলাদেশ ৯ পয়েন্ট নিয়ে ফাইনালের খুব কাছাকাছি পৌঁছে গেছে। বিশেষ করে ভারত সামনের দুই ম্যাচের যে কোনো একটাতে পয়েন্ট হারালেই বাংলাদেশ ফাইনাল খেলবে। এ ছাড়া নেপালের সঙ্গে বাংলাদেশ ড্র করলেও ফাইনাল খেলবে যুবারা। ২ আগস্ট নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। এর আগে ৩১ জুলাই মুখোমুখি হচ্ছে নেপাল-ভারত। এ ম্যাচে নেপাল জিতলে নেপাল-বাংলাদেশ ফাইনাল নিশ্চিত হয়ে যাবে।

এদিকে গতকাল সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে দিনের অপর ম্যাচে ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে স্বাগতিক ভারত ৪-০ গোলে হারিয়েছে শ্রীলঙ্কাকে। ভারতের পক্ষে দুটি গোল করেন পার্থিব সুন্দর গোগোই (৬৯ ও ৯০+৩)। এ ছাড়া একটি করে গোল করেন হিমাংশু জাঙরা ও গুরকিরাত সিং। এ জয়ে ফাইনালের আশা বাঁচিয়ে রাখল ভারতীয়রা। প্রথম ম্যাচে তারা বাংলাদেশের কাছে ২-১ গোলে পরাজিত হয়ে বিপদেই ছিল। গতকাল শ্রীলঙ্কাকে হারিয়ে সে বিপদ কিছুটা কাটলেও ফাইনাল এখনো অনেক দূর। ভারতকে পরের দুই ম্যাচেও জিততে হবে নেপাল ও মালদ্বীপের বিপক্ষে। ৩১ জুলাই নেপাল ও ২ আগস্ট মালদ্বীপের মুখোমুখি হবে স্বাগতিক ভারত। দুই ম্যাচের কোনো একটাতে পয়েন্ট হারালেই ফাইনালের আগেই বিদায় নিতে হবে স্বাগতিকদের। শ্রীলঙ্কা টানা তিন ম্যাচ হেরে বিদায় নিয়েছে। দুই ম্যাচ হারায় মালদ্বীপেরও বিদায় নিশ্চিত হয়ে গেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর