১৯ জানুয়ারি, ২০২২ ০৯:৩০

বিপিএলে কী জাদু দেখাবেন তিন পান্ডব!

ক্রীড়া প্রতিবেদক

বিপিএলে কী জাদু দেখাবেন তিন পান্ডব!

মাহমুদুল্লাহ রিয়াদ, মাশরাফি বিন মর্তুজা ও তামিম ইকবাল

বাংলাদেশ দলের পঞ্চপান্ডবকে কে না চেনে? মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ। কিছু দিন আগেও তারা ছিলেন বাংলাদেশ দলের প্রাণ। এখন জাতীয় দলে আর পঞ্চপান্ডবকে দেখার সুযোগ নেই।

তবে এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগে পঞ্চপা বকে দেখা যাবে! মজার বিষয় হচ্ছে, পাঁচ তারকার তিনজনই খেলবেন এক দলে। অর্থাৎ মিনিস্টার ঢাকার জার্সিতে একসঙ্গে দেখা যাবে তিন পান্ডবকে।

একই জার্সিতে খেলবেন মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদ। তিন পান্ডব ছাড়াও সামনের বিপিএলে ঢাকার হয়ে খেলবেন রুবেল হোসেন, শফিউল ইসলাম, জহুরুল ইসলাম, শুভাগত হোম চৌধুরী, আরাফাত সানি, শামসুর রহমানের মতো তারকা ক্রিকেটাররা।

তবে অন্য যত ক্রিকেটারই থাকুক না কেন ফোকাস পয়েন্টে থাকবেন তিন পান্ডব। সেরা তারকাদের নিয়ে গড় এ দল কেমন করবে?

ইতোমধ্যে অধিনায়কের নাম ঘোষণা করেছে ফ্র্যাঞ্চাইজি দলটি। সেখানেও দারুণ চমক দেখিয়েছে তারা। বাংলাদেশ জাতীয় দল এবং বিপিএলের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি রয়েছেন, আছেন জাতীয় দলের বর্তমান ওয়ানডে অধিনায়ক। তারপরও বেছে নেওয়া হয়েছে মাহমুদুল্লাহ রিয়াদকে।

মিনিস্টার ঢাকার কর্ণধার এম এ রাজ্জাক মিডিয়াকে জানিয়েছেন, তারা মাশরাফি ও তামিমের সঙ্গে আলোচনা করেই দায়িত্ব দিয়েছেন মাহমুদুল্লাহকে।

অবশ্য সাম্প্রতিক পারফরম্যান্স কিংবা অভিজ্ঞতার কথা চিন্তা করলে ক্যাপ্টেন হিসেবে মাহমুদুল্লাহই যোগ্য! কারণ, তিনিই তো এখন জাতীয় দলের টি-২০ অধিনায়ক। সে কথাই যেন মনে করিয়ে দিলেন তামিম ইকবাল, ‘টি-২০তে তিনি খুবই ভালো করেছেন। তার নেতৃত্বে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে আমরা জিতেছি। আমি উনার ব্যাপারে মন্তব্য করার কেউ নই। কারণ উনি কী করেছেন না করেছেন, সবার সামনে তা উন্মুক্ত। বাংলাদেশের এখনকার টি-২০ অধিনায়ক তিনি, তারই অধিনায়ক হওয়া উচিত।’

তারপর এক সময়ের সেরা অধিনায়ক মাশরাফি দলে থাকার পরও মাহমুদুল্লাহর জন্য ক্যাপ্টেন্সির দায়িত্ব পালন করাটা কি চাপ নয়? অবশ্য এমনটা মনে করেন না তিনি। 

মাহমুদুল্লাহ বলেন, ‘না না, কোনো চাপ নেই। আমার কোনো চাপ নেই। আমি খুবই খুশি, এরকম দল পেয়েছি। আমাদের দলের সবচেয়ে ইতিবাচক দিক হলো যে, অভিজ্ঞ ক্রিকেটার অনেক। পাশাপাশি, ম্যাচ উইনারও অনেক আছে। এটা গুরুত্বপূর্ণ। তবে দিন শেষে, দল হিসেবে আমাদের ভালো খেলতে হবে। দল হিসেবে ভালো খেলতে পারলে আমরা ভালো কিছু করতে পারব।’

অধিনায়ত্ব পেয়ে রোমাঞ্চিত মাহমুদুল্লাহ। সেই সঙ্গে জাতীয় দলের অনেক তারকাকে দলে পেয়েছেন, এ কারণেও উচ্ছ্বসিত! পুরনো দিনের স্মৃতি মনে হওয়ার মাহমুদুল্লাহর আনন্দের মাত্রাটা যেন একটু বেশিই। তা ছাড়ার এবারই প্রথম ঢাকার হয়ে খেলছেন টি-২০ অধিনায়ক। সব মিলেই মাহমুদুল্লাহ বেশ উল্লসিত, ‘এই দায়িত্ব পেয়ে আমি সম্মানিত। সবচেয়ে বড় কথা হলো, বিপিএলে আমি সবসময়ই ঢাকায় খেলতে চেয়েছি। সেই সুযোগ পেয়েছি এবার। আরও বড় ব্যাপার হলো, তামিম, আমি, রুবেল, মাশরাফি ভাই, আমরা একসঙ্গে খেলছি। এই চারজন সম্ভবত প্রথমবার একসঙ্গে খেলছি। মাঠের বাইরে আমাদের ভালো সময় কাটবে। মাঠেও আশা করি ভালো কিছু করব।’

তবে খুব কাছের সবাইকে পেয়ে কেবল উচ্ছ্বাসেই ভেসে যাচ্ছেন না মাহমুদুল্লাহ বরং এবারের আসরে শিরোপা জয়ের চ্যালেঞ্জও তার মাথায় আছে। ক্যাপ্টেন বলেন, ‘একটা ব্যাপার শুধু বলতে চাই, এই টুর্নামেন্টে অনেক কিছুই দেখানোর ব্যাপার আছে। আশা করি, আমার সতীর্থরাও ওই চ্যালেঞ্জটা নেবে এবং ভালো করবে।’

সামনের বিপিএলে সাকিব আল হাসান খেলছেন ফরচুন বরিশালের হয়ে। মুশফিকুর রহিম খেলবেন খুলনার হয়ে। তবে এবার ফোকাস পয়েন্টে ফ্র্যাঞ্চাইজি দল মিনিস্টার ঢাকা। ভক্তরা যেন মুখিয়ে আছেন-এবারের বিপিএলের এই দলটির হয়ে কী জাদু দেখাবেন তিন পান্ডব!

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর