২৪ ডিসেম্বর, ২০২৩ ১০:১৬

গাপটিলেকে সম্মান জানাতে ‘থ্যাংক ই্উ, গাপ’

অনলাইন ডেস্ক

গাপটিলেকে সম্মান জানাতে ‘থ্যাংক ই্উ, গাপ’

মার্টিন গাপটিল

ক্রিকেট ক্যারিয়ারের এখনও ইতি টানেননি মার্টিন গাপটিল। তবে খেলোয়াড়ি জীবনেই পেয়ে যাচ্ছেন দারুণ এক সম্মান। তার ঝলমলে ক্যারিয়ারকে উদযাপন এবং নিউজিল্যান্ড ও অকল্যান্ডের ক্রিকেটের প্রতি তার অবদানের প্রতি সম্মান জানাতে বিশেষ উদ্যোগ নিয়েছে অকল্যান্ড ক্রিকেট। গোটা আয়োজনের নাম দেওয়া হয়েছে ‘থ্যাংক ইউ, গাপ।’

নিউজিল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সুপার স্ম্যাশে আগামী ৪ জানুয়ারি অকল্যান্ড এইস ও ওয়েলিংটন ফায়ারবার্ডসের ম্যাচটিকে রূপ দেওয়া হয়েছে গাপটিলের ‘টেস্টিমোনিয়াল’ ম্যাচে। অকল্যান্ডের ইডেন পার্কের আউটার ওভালে হবে ম্যাচটি। গাপটিল নিজেও খেলবেন এই ম্যাচে। এই দিনটির জন্য ইডেন পার্কের আউটার ওভালের নাম হবে ‘মার্টিন গাপটিল ওভাল।’

আয়োজন সীমাবদ্ধ থাকবে না শুধু এই দিন বা এই ম্যাচেই। ছড়িয়ে দেওয়া হবে তা তৃণমূল ক্রিকেটেও। ২০২৪-২৫ মৌসুমে অকল্যান্ডের প্রিমিয়ার টি-টোয়েন্টি ক্লাব টুর্নামেন্টের নাম হবে ‘দা মার্টিন গাপটিল কাপ।’

নিউজিল্যান্ডের হয়ে প্রায় ১৪ বছরের ক্যারিয়ারে ৪৭ টেস্ট, ১৯৮ ওয়ানডে ও ১২২ টি-টোয়েন্টি খেলেছেন গাপটিল। আন্তর্জাতিক ক্রিকেটে রান করেছেন মোট ১৩ হাজার ৩৬৩, নিউজিল্যান্ডের হয়ে যা পঞ্চম সর্বোচ্চ। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার রান ৩ হাজার ৫৩১। বিশ্ব ক্রিকেটেই এখানে তার চেয়ে বেশি রান আছে কেবল ভারতের ভিরাট কোহলি ও রোহিত শার্মার।

অকল্যান্ডের সঙ্গে গাপটিলের সম্পর্ক তো আরও পুরনো। এখানেই বয়সভিত্তিক ক্রিকেটের নানা ধাপ পেরিয়ে স্বীকৃত ক্রিকেটের তিন সংস্করণে তার অভিষেক সেই ২০০৬ সালের শুরুতে। অকল্যান্ডের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে রেকর্ড ২ হাজার ৩১৩ রান তার, লিস্ট ‘এ’ ক্রিকেটে রান দ্বিতীয় সর্বোচ্চ ২ হাজার ২৩৭। তিন সংস্করণ মিলিয়ে তার ৭ হাজার ৭৬৭ রান অকল্যান্ডের ইতিহাসের সর্বোচ্চ।

গাপটিলের প্রতি ভালোবাসার অর্ঘ্য দেওয়ার এই আয়োজনে সামিল হতে বিবৃতি দিয়ে সবাইকে আহ্বান করলেন ক্রিকেট অকল্যান্ডের প্রধান নির্বাহী লেইন ল্যাক্সন। তিনি বলেন, কোনো সংশয় নেই যে, এই দেশের ইতিহাসের সেরা সাদা বলের ক্রিকেটারদের একজন মার্টিন এবং এই উপলক্ষ আমরা কাজে লাগাতে চাই উদযাপন করতে এবং ক্রিকেটের প্রতি তার অবদানকে স্বীকৃতি দিতে।

তিনি আরও জানান, তার ক্যারিয়ারকে মনে হয় হাইলাইটস রিলের মতো, এত এত দারুণ মুহূর্ত আছে, যেখানে সে ঘরোয়া ক্রিকেটে অকল্যান্ডের হয়ে ও আন্তর্জাতিক ক্রিকেটে নিউ জিল্যান্ডের হয়ে বিশাল অবদান রেখেছে। তার সেই অবদানগুলোই আমাদের কাছে স্মরণীয় হয়ে আছে এবং আমরা চাই যেন সবাই এসে আমাদের সঙ্গে যোগ দেয় এবং ওই মুহূর্তগুলা উপহার দেওয়ার জন্য তাকে ধন্যবাদ জানায়।

নিজের দল থেকে এমন সম্মান পেয়ে গাপটিল নিজেও আপ্লুত। তিনি বলেন, দারুণ স্পেশাল ব্যাপার এটি। অনেক বছর ধরে অকল্যান্ডের ক্রিকেট সিস্টেমের অংশ আমি, সেই বয়সভিত্তিক পর্যায় থেকে, অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-১৯ হয়ে আজকে এই পর্যায়ে এসেছি। অকল্যান্ড ক্রিকেটের প্রতি অনেক কৃতজ্ঞতা। এখানে সবসময়ই আবহটা পরিবারের মতো এবং দীর্ঘসময় ধরে এটির অংশ হতে পেরে আমি সৌভাগ্যবান।

নিউজিল্যান্ডের হয়ে গাপটিল সবশেষ খেলেছেন গত বছরের অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে। পরের মাসেই নিউ জিল্যান্ড ক্রিকেটের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হয় তাকে। এরপর থেকে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে বেড়াচ্ছেন তিনি। আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর না নিলেও সেই অধ্যায় এখন নিশ্চিতভাবেই শেষ। সম্প্রতি ভারতে সাবেকদের ক্রিকেট আসরে খেলেছেন ৩৭ বছর বয়সী ব্যাটসম্যান।

তবে এবার অকল্যান্ডের এই উদ্যোগ মোটেও তার বিদায়ী আয়োজন নয়। টি-টোয়েন্টি ও টি-টেন ক্রিকেট তিনি খেলে যাবেন। গত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ত্রিনবাগো নাইটরাইডার্সের সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন তিনি। অকল্যান্ডের হয়ে এবার সুপার স্ম্যাশেও শুরুটা ভালো করেছেন ২৯ বলে ৪৭ রানের ইনিংস খেলে। আগামী মাসে সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টিতে খেলবেন তিনি শারজাহ ওয়ারিয়র্সের হয়ে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর