শিরোনাম
বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভ্যালেন্টাইন স্পেশাল

ভ্যালেন্টাইন স্পেশাল

বিশ্ব ভালোবাসা দিবস আজ। এই দিনে কার্ড, ফুল আর কেক ও পিৎজা বলতে গেলে দিনটির প্রধান অনুষঙ্গ। তাই কেক ও পিৎজা দিয়ে দিনটি কাটাতে রেসিপি দিচ্ছেন রন্ধনশিল্পী  -সোনিয়া রহমান

 

চকোলেট হার্ট কেক

উপকরণ :

ডিম তিনটি, ময়দা আধা কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, চিনি এক কাপের তিন ভাগের এক ভাগ, চিনির সিরাপ আধা কাপ, চকোলেট সিরাপ আধা চা-চামচ, ভ্যানিলা পাউডার- আধা চা চামচ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ।

প্রণালি :

ইন্সট্যান্ট বাটার ২ কাপ ও আইসিং সুগার আধা কাপ ১০ মিনিট বিট করুন। ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করুন। চালনিতে ময়দা, বেকিং পাউডার ও ভ্যানিলা পাউডার রাখুন। ডিমের সাদা অংশ মেরাং করুন। তার সঙ্গে চিনি ও ডিমের কুসুম মেশান। ১০ মিনিট বিট করুন। পাউডার জাতীয় উপকরণগুলো মেশান, ২টি শেইপ ডাইসে অয়েল পেপার বিছিয়ে তেল ব্রাশ করুন। কেকের সফট ডো ঢালুন। ওভেনে ১৬০ ডিগ্রিতে ৩০ মিনিট বেক করুন। কেক ঠান্ডা হলে ক্রিম দিয়ে সাজিয়ে ডেকোরেশন করুন।

 

চকোলেট ডিপ স্ট্রবেরি

উপকরণ :

স্ট্রবেরি (১০-১২টি), হোয়াইট চকোলেট বার (১০০ গ্রাম), ডার্ক চকোলেটের বার (১০০ গ্রাম), স্প্রিরংকেলস (গার্নিশের জন্য)।

প্রণালি :

প্রথমে স্ট্রবেরি ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। টিস্যু দিয়ে হালকা হাতে চেপে স্ট্রবেরির গায়ে থাকা সব পানি মুছে নিতে হবে। এবার চকোলেট বার ছুরি দিয়ে ছোট ছোট টুকরো করে ভেঙে নিন। মাইক্রোওভেনে ৫০ পাওয়ার দিয়ে ৩০ সেকেন্ড গরম করে স্প্যাটুলা দিয়ে নেড়ে ভালো করে গলিয়ে নিন। এবার তার ওপরে অন্য আরেকটা বাটি রেখে তাতে চকোলেট দিন। ১৫-২০ সেকেন্ড পর দেখবেন চকোলেট গলতে শুরু করেছে। এবার ২টি কাপে আলাদা আলাদা করে গলানো চকোলেট ঢেলে নিন। যদি গোলাপি রং চান তাহলে হোয়াইট চকোলেটের সঙ্গে এক ড্রপ রেড ফুড কালার মেশাতে হবে। তাতে শুকিয়ে রাখা স্ট্রবেরিগুলো চুবিয়ে নিন। স্ট্রবেরিতে টুথপিক ঢুকিয়ে চুবিয়ে নিতে পারেন। এতে হাতে চকোলেট লেগে যাবে না। এরপর একটা থালায় বাটার পেপার বিছিয়ে তাতে চকোলেটে চোবানো স্ট্রবেরিগুলো রাখুন। কিছু সাদা চকোলেটে চোবান কিছু ডার্ক চকোলেটে। কিছুটা বেকিং পেপার মুড়ে মেহেন্দির কোণের মতো বানিয়ে নিন। এবার তাতে বেচে যাওয়া গলানো চকোলেট ঢেলে দিন। মুখটা সামান্য কেটে পছন্দের ডিজাইন দিন গলানো চকোলেটে ডোবানো স্ট্রবেরির গায়ে। এবার পরিবেশনের জন্য প্রস্তুত।

সর্বশেষ খবর