শিরোনাম
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:২৫
প্রিন্ট করুন printer

স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণে বিধিমালা তৈরির দাবি ক্যাবের

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণে বিধিমালা তৈরির দাবি ক্যাবের

চট্টগ্রামে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণে বিধিমালা তৈরির দাবিতে মানববন্ধন করেছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। আজ বুধবার বিকালে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে ‘স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ট্রান্স ফ্যাট নিয়ন্ত্রণে বিধিমালা তৈরি ও বাস্তবায়নের’ দাবিতে মানববন্ধনের আয়োজন করা হয়।

ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এসএম নাজের হোসাইনের সভাপতিত্বে ও ক্যাব চট্টগ্রাম ডিপিও জহুরুল ইসলাম ও ক্যাব যুব গ্রুপের সংগঠক চৌধুরী জমিসুল হকের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক ও ক্যাব বিভাগীয় কমিটির সহ-সভাপতি এম নাসিরুল হক।

বক্তারা বলেন, সরকারের নানা উন্নয়ন কর্মকাণ্ডের কারণে দেশে উন্নয়ন হচ্ছে। তবে খাদ্য ব্যবসায় জড়িত কিছু অসাধু ব্যবসায়ীর কারণে নিরাপদ খাদ্যের বিষয়ে এখনও সেভাবে অগ্রগতি লাভ করেন। সকলের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিতে খাদ্যে ট্রান্সফ্যাটের মাত্রা নিয়ন্ত্রণে জরুরিভাবে বিধিমালা তৈরি না হওয়ায় এ খাতে শৃঙ্খলা আসছে না।

ডুবো তেলে ভাজা পুড়া, খাবারে অতিরিক্ত তেল ও চর্বি ব্যবহার, ফাস্ট ফুড, টেস্টিং সল্ট, ডালডা ইত্যাদির অতিরিক্ত ব্যবহারের কারণে চট্টগ্রামে হৃদরোগী ও ক্যান্সারের রোগী অনেক বেশি।  অতিরিক্ত তেল, চর্বি ও ডুবো তেলে ভাজাপুড়াই ট্রান্সফ্যাট।

আর খাদ্যে অতিমাত্রায় ট্রান্সফ্যাট মানুষের হৃদরোগ, স্ট্রোকসহ নানা জটিল রোগের মূল কারণ। তাই দ্রুততম সময়ের মধ্যে সব ধরনের ফ্যাট, তেল এবং খাদ্যদ্রব্যে ট্রান্সফ্যাটের সর্বোচ্চ সীমা মোট ফ্যাটের ২ শতাংশ নির্ধারণের জন্য বিধিমালা তৈরি ও বাস্তবায়ন জরুরি।

সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ক্যাব চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, সাংগঠনিক সম্পাদক জান্নাতুল ফেরদৌস, দক্ষিণ জেলা কৃষক লীগের সভাপতি আতিকুর রহমান চৌধুরী, ক্যাব খুলসীর সভাপতি প্রকৌশলী হাফিজুর রহমান, চান্দগাও থানা সভাপতি মোহাম্মদ জানে আলম, সদরঘাট থানা সভাপতি শাহীন চৌধুরী, জামাল খানের সভাপতি সালাহ উদ্দীন আহমদ, লালখান বাজারের ঝর্না বড়ুয়া, ক্যাব পূর্ব ষোলশহরের অধ্যক্ষ কে এম মনিরুজ্জমান, আবু ইউনুচ, ক্যাব দেওয়ান বাজারের পারভীন আকতার, সংস্কৃতিকর্মী সীমা বড়ুয়া, ক্যাব বন্দরের আলমগীর বাদসা, ক্যাব আকবর শাহ থানার সালমা আকতার শিলা, আমেরিকান কর্নার চট্টগ্রামের রুমা দাশ প্রমুখ।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর