৪ জুলাই, ২০২১ ২২:৩৯

চট্টগ্রামে বিদেশগামীদের করোনা টিকার নিবন্ধনে ভোগান্তি, বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে বিদেশগামীদের করোনা টিকার নিবন্ধনে ভোগান্তি, বিক্ষোভ

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বিদেশগামীদের করোনার টিকা নিশ্চিতে নিবন্ধন শুরু করেছে। কিন্তু সার্ভার সংক্রান্ত জটিলতায় নিবন্ধনে সময়ক্ষেপণ করায় ক্ষুব্ধ বিদেশগামীরা। 

রবিবার সকালে চট্টগ্রাম নগরের আগ্রাবাদ সিজিও ভবনের জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সামানে অসংখ্য বিদেশগামী বিক্ষোভও করেছেন। দায়িত্বরত কর্মকর্তাদের সঙ্গে বাকবিতণ্ডাও হয়েছে।

জানা যায়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে ২ জুলাই থেকে নিবন্ধনের কথা উল্লেখ থাকলেও, ৩ জুলাই শনিবার পর্যন্ত সার্ভারগুলো কাজ না করায় নিবন্ধন করতে এসে হয়রানির শিকার হয়েছেন বিদেশগামীরা। রবিবারও একইভাবে ভোগান্তির শিকার হন বিদেশ প্রত্যাশী যাত্রীরা। কিন্তু সার্ভার জটিলতার কারণে নিবন্ধিত হতে না পারলে বিদেশগমনেচ্ছু যাত্রীদের ভিসার মেয়াদ শেষ হওয়া এবং চাকরি হারার ভয় আছে বলে জানান তারা।  

ভুক্তভোগীদের অভিযোগ, একটি পাসপোর্ট নম্বর এন্ট্রি করার পর সেটা ভেরিফায়েড হয়ে আসতে ১৫ মিনিটের বেশি সময় লাগছে। সেটা আসলেও টাকা জমা দেওয়া যাচ্ছে না। যারা পিছনে লাইনে আছেন তারা হৈ চৈ করছেন। অনেকেই দায়িত্বরতদের ওপর ক্ষিপ্ত হচ্ছেন।

জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার বলেন, ‘সারাদেশ থেকে একযোগে ‘আমি প্রবাসী’ অ্যাপসে প্রবেশ করছে। ফলে সার্ভারের গতি স্লাে হয়ে যায়। তাছাড়া সার্ভার ও অ্যাপসের তথ্য যাচাইয়ের (ভেরিফিকেশনের) স্বাভাবিক যে সময়টা দরকার সেটাও দেয়া হচ্ছে না। এ সময় অনেকেই কর্তব্যরতদের সঙ্গে দুর্ব্যবহারও করেন। তবে সার্ভার সমস্যা দেখা দিলেও আমরা কিছু কাজ ম্যানুয়ালি করে দিচ্ছি।’

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, যে সব প্রবাসী কর্মীর বিএমইটি’র নিবন্ধন ও স্মার্ট কার্ড নেই এবং যাদের ২০২১ সালের আগের নিবন্ধন বা স্মার্ট কার্ড আছে, তাদের প্রথমে বিএমইটির ডাটাবেজে নিবন্ধিত হতে হবে। বৈধ পাসপোর্ট দিয়ে বিএমইটি’র ওয়েবসাইট (www.bmet.gov.bd) অথবা আমি প্রবাসী (Ami Probashi) অ্যাপসের মাধ্যমে এ নিবন্ধন করা হবে। এই অ্যাপসের মাধ্যমে প্রয়োজনীয় কাগজপত্র সাবমিট করে ঘরে বসেই নিবন্ধিত হতে পারবেন। অথবা সরাসরি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে গিয়ে নিবন্ধিত হতে পারবেন।

চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের বিজ্ঞপ্তি অনুযায়ী, বিদেশগামী কর্মীদের সুবিধার্থে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিএমইটি’র ডাটাবেজে নিবন্ধন কার্যক্রম চলার কথা। শুধুমাত্র সৌদি আরব, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাতগামী কর্মীরা এ নিবন্ধন করতে পারবেন। বিজ্ঞপ্তি অনুসারে ২-৩ জুলাই শুধুমাত্র চট্টগ্রাম সিটি কর্পোরেশন (মহানগর) এলাকার বিদেশগামী কর্মী, ৪ জুলাই বোয়ালখালী, কর্ণফুলী ও আনোয়ারা উপজেলা, ৫ জুলাই হাটহাজারী, রাউজান, ৬ জুলাই রাঙ্গুনিয়া, পটিয়া ও চন্দনাইশ, ৭ জুলাই ফটিকছড়ি, সীতাকুণ্ড, ৮ জুলাই সাতকানিয়া ও সন্দ্বীপ উপজেলা, ৯ জুলাই লোহাগাড়া, বাঁশখালী ও মীরসরাই উপজেলার বিদেশগামী কর্মীদের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হওয়ার কথা।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর