২৮ সেপ্টেম্বর, ২০১৯ ২১:৩৯

কুমিল্লায় চটপটি খেয়ে অর্ধশত শিক্ষার্থী হাসপাতালে

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লায় চটপটি খেয়ে অর্ধশত শিক্ষার্থী হাসপাতালে

ভ্রাম্যমান দোকানের চটপটি খেয়ে কুমিল্লার লালমাই উপজেলার শাকেরা রজ্জব আলী উচ্চ বিদ্যালয়ের অর্ধশত শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। এদের মধ্যে ২৬ জনকে লাকসাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং ২ জনকে কুমিল্লার হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার লালমাই উপজেলার পেরুল দক্ষিণ ইউনিয়নের শাকেরা রজ্জব আলী উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র জানায়, শুক্রবার রাতে পার্শ্ববর্তী শাকেরা দরবার শরীফের উরসকে কেন্দ্র করে ওই বিদ্যালয়ের সামনে চটপটিসহ অন্যান্য দোকান বসে। রাতে অবিক্রিত চটপটি-ফুসকা শনিবার ঘণ্টা খানেক পর শিমু আক্তার নামে এক ছাত্রী পেট ব্যথা, বমি ভাব ও বুক জ্বলা উপসর্গ নিয়ে বিদ্যালয়ের অফিস কক্ষে আসে। এরপরই এক এক করে প্রায় অর্ধশত ছাত্রী একই উপসর্গ নিয়ে ক্লাস থেকে বেরিয়ে আসে। পরে বিদ্যালয়ের শিক্ষকরা তাদেরকে উদ্ধার করে লাকসাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। ছাত্রীদের অসুস্থতার খবর পেয়ে পালানোর চেষ্টাকালে আবদুল হক, ইসমাইল হোসেন ও রাব্বি মিয়া নামে ৩ জন চটপটি দোকানিকে আটক করে বিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ও এলাকাবাসী।

চটপটি খেয়ে অসুস্থ হয়ে বাড়িতে চলে যাওয়া অন্তরা নামের ৯ম শ্রেণির এক ছাত্রীর মা রাশিদা বেগম জানান, ‘পেট ব্যথা নিয়ে বাড়িতে যাওয়ার পর বমি বমি ভাব ও বুক জ্বলা শুরু হওয়ায় এক পর্যায়ে সে অজ্ঞান হয়ে পড়ে। পরে তাকে লাকসাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসি।’

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহম্মদ উল্যাহ বলেন, ‘ছাত্রীরা বাইরের চটপটি ও ফুসকা খেয়ে অসুস্থ হয়ে পড়লে দ্রুত তাদেরকে হাসপাতালে পাঠানো হয়। স্কুলের সামনে বসা ৩ জন চটপটি দোকানিকে বিদ্যালয়ে আটকে রাখা হয়েছে।’

লাকসাম উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবদুল আলী জানান, খাদ্যে বিষক্রিয়ার ফলে ছাত্রীরা অসুস্থ হয়েছে। তাদের চিকিৎসা দেয়ার পর সুস্থ হয়ে উঠছে। আশংকার কিছু নেই।

এ বিষয়ে লালমাই উপজেলা নির্বাহী অফিসার কে.এম ইয়াসির আরাফাত বলেন, চটপটি দোকানিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হচ্ছে। অসুস্থদের লাকসাম ও কুমিল্লার হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। অসুস্থ শিক্ষার্থীরা বর্তমানে আশংকামুক্ত।

বিডি-প্রতিদিন/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর