Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১ আগস্ট, ২০১৯ ০২:০১

মুদ্রানীতির প্রভাবে সূচক বেড়েছে শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক

মুদ্রানীতির প্রভাবে সূচক বেড়েছে শেয়ারবাজারে

চলতি অর্থবছরের নতুন মুদ্রানীতি ঘোষণাকে কেন্দ্র করে সূচক বেড়েছে দেশের দুই শেয়ারবাজারে। গতকাল সপ্তাহের চতুর্থ দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স  বেড়েছে ১৪ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৪৯ পয়েন্ট। ডিএসইতে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে দর বেড়েছে বেশির ভাগ প্রতিষ্ঠানের। এতে সূচকেও ইতিবাচক প্রভাব পড়েছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১৩৯ পয়েন্টে। ডিএসইতে ৪৪৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪২৯ কোটি ৬৯ লাখ টাকার। একদিনে টাকার পরিমাণে লেনদেন ১৭ কোটি ৯১ লাখ টাকা  বেড়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ১২০টি বা ৩৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৯৭টি বা ৫৬ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত ছিল ৩৬টি বা ১০ শতাংশ কোম্পানির। লেনদেনের শীর্ষে ছিল মুন্নু সিরামিক, ফরচুন সুজ, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশে শিপিং করপোরেশন, সিনো বাংলা, স্কয়ার ফার্মা, ওয়াটা কেমিক্যাল, বিকন ফার্মা, সুহৃদ এবং এসকে ট্রিমস। অপর  শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭২০ পয়েন্টে। সিএসইতে হাতবদল হওয়া ২৮১টি প্রতিষ্ঠানের মধ্যে  শেয়ার দর বেড়েছে ৯৮টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত ছিল ১৪টির দর। সিএসইতে ১৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর